Apan Desh | আপন দেশ

ছাদ বাগান করলেই ট্যাক্স মাফ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:০৩, ১৪ জুন ২০২৩

আপডেট: ১৮:০০, ১৪ জুন ২০২৩

ছাদ বাগান করলেই ট্যাক্স মাফ

ফাইল ছবি

আপনার বাড়ির ছাদে বাগান করলে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফ করে দিবেন সরকার।  জানালেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার (১৪ জুন) সকালে স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে নির্দিষ্টস্থানে পশু কোরবানি এবং দ্রুততম সময়ে পশুর বর্জ্য অপসারণ সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভায় তিনি এ তথ্য জানান।

তাজুল ইসলাম বলেন, এই সিদ্ধান্ত দেশের সকল সিটি করপোরেশন ও পৌরসভার জন্য প্রযোজ্য হবে। এক সপ্তাহের মধ্যে পরিপত্র জারি করা হবে বলে জানান তিনি।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, দেশের সকল সিটি করপোরেশন ও পৌরসভায় বাসা বাড়ির ছাদে বাগান করলে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফ করা হবে। কারণ বাসা বাড়ির ছাদে বাগান করলে শহরের তাপমাত্রাও কমে আসবে।

তিনি আরও বলেন, বাসা বাড়ির ছাদে শাক সবজি চাষ করলে নিজের পাশাপাশি অন্যদেরও চাহিদা মিটবে। এছাড়াও তারা নিরাপদ শাক সবজি খেতে পারবে বলে জানান তিনি।

ছাদে বাগান করলে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফের প্রস্তাবটি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। মন্ত্রণালয় তার এই প্রস্তাব ইতিবাচক হিসেবে নিয়েছে বলে জানান মন্ত্রী

এসময় মো. তাজুল ইসলাম বলেন, সবাইকে নির্ধারিত জায়গায় কোরবানি করতে হবে। পাশাপাশি সন্ধ্যার আগে সিটি করপোরশনকে পশুর বর্জ্য অপসারণ করতে হবে।

আপন দেশ/জেডআই

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

শীর্ষ সংবাদ:

বন্দুকধারীর গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বাংলাদেশ প্রসঙ্গে অবস্থান পরিবর্তন করেনি পশ্চিমা বিশ্ব: ফখরুল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী করোনায় আক্রান্ত সার আত্মসাৎ মামলায় সাবেক এমপি পোটনসহ পাঁচজন কারাগারে মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেলে নয়: হাইকোর্টের রায় স্থগিত বিএনপি সরকার কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী কক্সবাজারে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গ্রেনেড ও রকেট শেলসহ গ্রেফতার ২ নোবেলজয়ী এলিস মুনরো মারা গেছেন দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহের মধ্যে বৃষ্টির আভাস রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার শিল্পী সমিতির নির্বাচন বাতিল চেয়ে নিপুণ আক্তারের রিট ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন