Apan Desh | আপন দেশ

সপ্তাহের মধ্যে ২৮ জেলায় ডিসি পদে পরিবর্তন

ডিসি বদলের হিড়িক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:২৭, ১১ জুলাই ২০২৩

আপডেট: ১২:৩১, ১১ জুলাই ২০২৩

ডিসি বদলের হিড়িক

ফাইল ছবি

নির্বাচন কমিশনের (ইসি) রোডম্যাপ অনুযায়ী সবকিছু ঠিক থাকলে এ বছরের শেষে কিংবা আগামী বছরের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই নির্বাচনকে সামনে রেখে জেলা প্রশাসক (ডিসি) বদলের হিড়িক পড়েছে।

সোমবার (১০ জুলাই) দেশের আট জেলায় নতুন ডিসি নিয়োগ দিয়েছে সরকার। জেলাগুলো হচ্ছে- মেহেরপুর, শেরপুর, জামালপুর, মুন্সীগঞ্জ, রংপুর, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ ও চুয়াডাঙ্গা। 

আরও পড়ুন <> নতুন ডিসি পেল আরও ৮ জেলা

এর আগে রোববার (৯ জুলাই) বরগুনা, যশোর, হবিগঞ্জ, বাগেরহাট, বরিশাল, ভোলা, নেত্রকোনা, পটুয়াখালী, সিলেট ও কুষ্টিয়া এই ১০ জেলায় নতুন ডিসি নিয়োগ দেয়া হয়।

তারও আগে গত ৬ জুলাই ঢাকা ছাড়াও গাজীপুর, কুমিল্লা, রাঙ্গামাটি, বান্দরবান, টাঙ্গাইল, পাবনা, শরীয়তপুর, লক্ষ্মীপুর ও ফেনী এই ১০ জেলায় নতুন জেলা প্রশাসক নিয়োগ দেয় সরকার। এক সপ্তাহের মধ্যে ২৮ জেলায় ডিসি পদে পরিবর্তন এলো। এ ছাড়া গত ১২ মার্চ দেশের আট জেলায় ডিসি পদে রদবদল করা হয়েছিল।

নির্বাচনের সময় সাধারণত ডিসিরা রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকেন। রিটার্নিং কর্মকর্তারা ভোটগ্রহণ থেকে শুরু করে নির্বাচনী সব দায়িত্ব পালন করেন। তারা কোনো কেন্দ্রের ভোটগ্রহণ বাতিলের ক্ষমতাও রাখেন। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থাকে রিটার্নিং কর্মকর্তার অধীনে। এর বাইরে জেলার সার্বিক কার্যক্রমের দায়িত্বে থাকেন ডিসিরা।

আরও পড়ুন <> একসঙ্গে ১০ জেলায় ডিসি পরিবর্তন

এদিকে বিরোধী দলগুলো বিভিন্ন সমাবেশে বলে আসছে সংসদ নির্বাচনে আধিপত্য বজায় রাখতে উদ্দেশ্যমূলকভাবে সরকারি দল নিজেদের পছন্দমতো ডিসি বদল করছে। নির্বাচনের ফলাফল আওয়ামী লীগ সরকার নিজেদের নিয়ন্ত্রণে নিতে চাই বলে প্রকাশ্য সমাবেশে অভিযোগ করে আসছেন বিরোধী রাজনৈতিক দলের নেতারা।

প্রশাসনের উপসচিব পদমর্যাদার কর্মকর্তারা ডিসি হিসেবে নিয়োগ পান। জেলা পর্যায়ে ডিসিরা কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্ব করেন। জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে জেলার আইনশৃঙ্খলা রক্ষা এবং কালেক্টর হিসেবে ভূমি ব্যবস্থাপনাসহ সার্বিক কার্যক্রম দেখভালের দায়িত্বে থাকেন।

এ ছাড়া নির্বাচিত সরকারের বিশেষ কর্মসূচি এবং চলমান উন্নয়ন কাজ তদারকি করেন ডিসিরা। তাই মাঠ প্রশাসনের সর্বোচ্চ পদ বিভাগীয় কমিশনার হলেও গুরুত্বের দিক থেকে ডিসিদের বড় মর্যাদা রয়েছে। 

আপন দেশ/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে