Apan Desh | আপন দেশ

ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ

এফডিসি সিগন্যালে ট্রেন থামিয়ে রেললাইন অবরোধ শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪২, ১৬ জুলাই ২০২৩

আপডেট: ১২:৪৪, ১৬ জুলাই ২০২৩

এফডিসি সিগন্যালে ট্রেন থামিয়ে রেললাইন অবরোধ শ্রমিকদের

ছবি : আপন দেশ

চাকরি স্থায়ীকরণের দাবি ও আউটসোর্সিংয়ের প্রতিবাদে রাজধানীর এফডিসি সিগন্যালে রেললাইন অবরোধ করে আন্দোলন করছেন রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা। এর ফলে ঢাকার সঙ্গে সারাদেশের রেল-যোগাযোগ আড়াই ঘণ্টা ধরে বন্ধ রয়েছে। সকাল ১০টার পর থেকে কোনো ট্রেন ঢাকা রেলওয়ে স্টেশনের প্রবেশ করেনি এবং সেখান থেকে ছেড়েও যায়নি।

রোববার (১৬ জুলাই) ঢাকা রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মাসুদ সারওয়ার এ তথ্য নিশ্চিত করেছেন।  তিনি বলেন, সকাল দশটা ১০ মিনিট থেকে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। গত দুই ঘণ্টায় চারটি ট্রেন ঢাকা স্টেশন ছাড়তে পারেনি। অন্যদিকে পাঁচটি ট্রেন ঢাকা রেলওয়ে স্টেশনে প্রবেশের অপেক্ষায় রয়েছে।

মাসুদ সারওয়ার বলেন, আমরা স্টেশন এলাকায় আছি, তাই এফডিসি এলাকার খবর বলতে পারছি না। শ্রমিকরা লাইন ছেড়ে দিলেই আবার সব ট্রেন চলাচল শুরু হবে।

রোববার সকাল ১০টায় এফডিসি রেলগেট এলাকায় রেললাইনের উপর ‘বাংলাদেশ রেলওয়ে অস্থায়ী শ্রমিকবৃন্দ’ ব্যানারে অবস্থান শুরু করেন তারা। এসময় তিতাস কমিউটার ট্রেন আটকে দেন শ্রমিকরা।

সরেজমিনে গিয়ে জানা গেছে, বাংলাদেশ রেলওয়েতে নিয়োগ পাওয়া অস্থায়ী শ্রমিকদের (টিএলআর) চাকরি ফেরত দেয়া, স্থায়ীকরণ, আউটসোর্সিং প্রথা বাতিল করা এবং নিয়োগবিধি ২০২০ সংশোধন করে আগের মতো চতুর্থ শ্রেণির কর্মচারীদের অষ্টম শ্রেণি পাশ বহাল রাখার দাবিতে ট্রেন আটকে অবস্থান কর্মসূচি পালন করছেন অস্থায়ী শ্রমিকরা। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন তারা।

শ্রমিকরা বলছেন, জনবল সংকটের রেলে ট্রেনের চাকা সচল রাখতে বিজ্ঞাপন দিয়ে সারা দেশে প্রায় সাড়ে সাত হাজার অস্থায়ী শ্রমিক নিয়োগ দেয়া হয়। যারা ইতোমধ্যে ১২-১৪ বছর ধরে রেলে চাকরি করছেন। কথা ছিল তিন থেকে চার বছরের মধ্যে স্থায়ীকরণ করা হবে। কিন্ত আজও রেল তাদের স্থায়ী করেনি। বরং তাদের বাদ দিয়ে ঠিকাদার প্রতিষ্ঠান দিয়ে আউটসোর্সিংয়ের মাধ্যমে নতুন করে কর্মচারী নিয়োগের ঘোষণা দেয়া হয়েছে। এতেই ক্ষুব্ধ হয় তারা।

শ্রমিকরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত রেলপথ ছাড়বেন না তারা। আউটসোর্সিং বাতিলের দাবিতে এর আগেও অনেক কর্মসূচি পালন করেছেন।

ঢাকা রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস আহমেদ বিশ্বাস বলেন, আমরা সকাল ১০টায় খবর পেয়েছি এফডিসি সিগন্যালে রেললাইন অবরোধ করে রাখা হয়েছে। আমরা ঘটনাস্থলে যাচ্ছি। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন রেলওয়ে পুলিশের সদস্যরা।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ