Apan Desh | আপন দেশ

সাবের চৌধুরী কেন কূটনৈতিক পাসপোর্ট ছাড়লেন? 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২৫, ৬ এপ্রিল ২০২৩

আপডেট: ১৪:০৯, ৬ এপ্রিল ২০২৩

সাবের চৌধুরী কেন কূটনৈতিক পাসপোর্ট ছাড়লেন? 

ফাইল ছবি

সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী হঠাৎ করে তার কূটনৈতিক পাসপোর্টটি ছেড়েছেন। তার কূটনৈতিক পাসপোর্টটি বাতিল করে বুধবার (৫ এপ্রিল) এ সংক্রান্ত আদেশ জারি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সাবের হোসেন চৌধুরীর আবেদনের প্রেক্ষিতেই পাসপোর্টটি বাতিল করা হয় বলে সরকারি আদেশে উল্লেখ রয়েছে।

তবে হঠাৎ করেই সাবের হোসেন চৌধুরী তার কূটনৈতিক পাসপোর্ট ত্যাগ করায় কৌতূহল তৈরি হয়েছে। ঠিক কী কারণে কিংবা কোন প্রেক্ষাপটে এ সংসদ সদস্য কূটনৈতিক পাসপোর্টটি বাতিলের আবেদন করেছেন তা তাৎক্ষণিক জানা সম্ভব হয়নি।

ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

সাবের হোসেন চৌধুরী গত মঙ্গলবার (৪ এপ্রিল) নিজের অধিকারে থাকা কূটনৈতিক পাসপোর্ট, যার নম্বর D-00010893 বাতিলের আবেদন করেন বলে বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার অ্যান্ড এমআরপি অনুবিভাগের সহকারী সচিব জি এম ইফতেখার স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশে (জিও) উল্লেখ করা হয়।

সেখানে বলা হয়, তার অনুকূলে একটি সাধারণ পাসপোর্ট ইস্যু করার জন্য অনাপত্তি সনদ (এনওসি) প্রদানের আর্জি জানান সাবের হোসেন চৌধুরী। ওই আবেদনের (যার নম্বর SSKA/182-Dhaka-09/2023/0078) প্রেক্ষিতে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে তার ব্যবহার করা পাসপোর্টটি বাতিল করা হয়। সেই সঙ্গে সাবের হোসেন চৌধুরীরর অনুকূলে একটি সাধারণ পাসপোর্ট ইস্যু করতে অনাপত্তি জ্ঞাপন করা হয়।

সাবের হোসেন চৌধুরীর কূটনৈতিক পাসপোর্টটি বাতিল এবং সাধারণ পাসপোর্ট ইস্যু করার অনুমোদন দেয়ার সরকারি আদেশের অনুলিপি অভিবাসন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক বরাবর পাঠানো হয়েছে।

একই সঙ্গে কূটনৈতিক পাসপোর্ট বাতিলের আবেদনকারী সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীকে আদেশের কপি দেয়া ছাড়াও তা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েব সাইটে আপলোড করা হয়েছে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ