Apan Desh | আপন দেশ

বাজেটে আইএমএফের শর্তে গুরুত্ব বেশি: জিএম কাদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১২, ২৬ জুন ২০২৩

আপডেট: ১৬:২১, ২৬ জুন ২০২৩

বাজেটে আইএমএফের শর্তে গুরুত্ব বেশি: জিএম কাদের

ফাইল ছবি

বিরোধী দলীয় উপনেতা জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, এবারের বাজেটে সাধারণ মানুষের স্বার্থের চেয়ে আইএমএফের শর্তকে বেশি গুরুত্ব দেয়া হয়েছে।

রোববার (২৬ জুন) জাতীয় সংসদে ২০২৩–২০২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে জি এম কাদের এ কথা বলেন।

বিরোধী দলীয় উপনেতা বলেন, আইএমএফের কাছ থেকে বাংলাদেশ যে ঋণ নিচ্ছে তা খুব বেশি নয়। কিন্তু তাদের শর্ত অনেক, ৩০টি। বিভিন্ন খাতে তারা ভর্তুকি কমাতে বলেছে। এগুলো বেশিরভাগ গরিব মানুষের স্বার্থের পরিপন্থী।

তিনি প্রশ্ন করেন, দেশের অর্থনৈতিক পরিস্থিতি কীভাবে এত নিচে গেল যে এই ঋণ নেওয়ার জন্য বাংলাদেশ মরিয়া হয়ে গেছে? করোনা ও রাশিয়া–ইউক্রেন যুদ্ধের কারণে সারাবিশ্বে কিছু মন্দা সৃষ্টি হয়েছে। কিন্তু কারো কি এমন দূরাবস্থা সৃষ্টি হয়েছে?

জিএম কাদের বলেন, অনেক ক্ষেত্রে আমদানি বন্ধ রাখা হয়েছে। এতে নিত্য প্রয়োজনীয় অনেক পণ্যের দাম বেড়ে গেছে। ডলারের দাম বেড়েছে। সব জিনিসের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কিছু ভুল সিদ্ধান্তের কারনে সার্বিক সামষ্টিক অর্থনীতি দুর্বল হয়ে পড়েছে।

তিনি বলেন, মুডিস বাংলাদেশের ঋণ মান কমিয়ে দেওয়ায় বাংলাদেশের জন্য বৈদেশিক ঋণ আহরণ কঠিন হয়ে গেছে। টাকা ছাপিয়ে অর্থায়ন করতে হচ্ছে। এতে মুদ্রস্ফীতির ওপর চাপ বাড়বে। জনগণ দিশেহারা। সামনে চাপ আরও বাড়বে।

তিনি আরও বলেন, খেলাপি ঋণ সঠিক হিসাব করলে ৩ লাখ কোটি টাকা ছাড়িয়ে যাবে। এ বিষয়ে কোনো সঠিক ব্যবস্থা নেয়া হচ্ছে না। বিদ্যুতে লুটপাট বন্ধে কোনো উদ্যোগ নেয়া হয়নি।

আপন দেশ/এমআর/জেডআই

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়