Apan Desh | আপন দেশ

জামায়াত নিয়ে বেফাঁস মন্তব্য করে চাপে টুকু

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪২, ২৯ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২০:৫৫, ২৯ সেপ্টেম্বর ২০২২

জামায়াত নিয়ে বেফাঁস মন্তব্য করে চাপে টুকু

ফাইল ছবি

জোট রাজনীতিতে প্রায় দুই যুগের সম্পর্ক। একেবারে হরিহর আত্মা। একসময় একদলের কর্মসূচি বাস্তবায়নে মাঠে থাকতো অপর দল। শোডাউন সমেত যোগ দিতো মিছিল-সমাবেশেও। ক্ষমতার পট পরিবর্তনের পর থেকেই নানা ঝড় বয়ে যাচ্ছে দুদলের ওপর দিয়েই। তবুও এতদিন সম্পর্ক অটুট ছিল ভোটের মাঠে প্রভাব বিস্তারকারী বিএনপি-জামায়াতের। 

সম্প্রতি দল দুটির মধ্যে বাহ্যিক দূরত্ব তৈরি হয়েছে। আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও তাদের বিচ্ছেদ অনেকটা স্পষ্ট। দল দুটির নেতাদের বক্তব্যেও ফুটে উঠেছে সেই তিক্ততা। সেই তিক্ততায় আরও লবণ ছিটালেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। তবে তার বক্তব্য ভালোভাবে নেয়নি বিএনপির হাইকমান্ড। গত ২৬ অক্টোবর দলটির স্থায়ী কমিটির বৈঠকেও এ নিয়ে আলোচনা হয়। তোপের মুখে পড়েন টুকু।

আরও পড়ুন <<>> কাকে সন্তুষ্ট করতে টুকুর এই বক্তব্য : জামায়াতের প্রশ্ন

এদিকে বিএনপি-জামায়াত সম্পর্কের বিষয়ে জানতে চাইলে অনেকটা কূটনৈতিক ভাষায় জবাব দিয়েছেন ২০ দলীয় জোটের সমন্বয়ক  ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। বলেছেন, অনেকদিন ধরে জোটের শরিকদের নিয়ে বসাও হয় না। শিগগিরই আমরা এসব নিয়ে বসব।

তবে দুদলের সাম্প্রতিক কর্মকাণ্ডে তৃণমূলের নেতাকর্মীরা রয়েছেন অনেকটা ধোয়াশায়। জামায়াত আদৌ বিএনপি নেতৃত্বাধীন জোটে আছে নাকি আলাদা হয়ে গেছে এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে উভয় দলের নেতাকর্মীদের মধ্যে। 

দেখা যাচ্ছে, বিভিন্ন ইস্যুতে অনেকটা এককভাবে রাজপথে নানা কর্মসূচি দিচ্ছে বিএনপি। অতীতে বিএনপির কর্মসূচিতে জামায়াত অংশ নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতো। সেই দৃশ্য আর দেখা যায় না। দীর্ঘদিন ধরে স্থবির জোটের কর্মকাণ্ডও। মাস খানেক আগে একটি ঘারোয়া সভায় দলের নেতাদের জোটে জামায়ায়াতের অবস্থান পরিষ্কার করেন সংগঠনটির আমীর ডা. শফিকুর রহমান। বলেন, বিএনপির জোটে আর জামায়াত নেই। আছে কি নেই এমন প্রশ্ন ছিল জোটের প্রধান দল বিএনপির মহাসচিবের কাছে। 

আরও পড়ুন <<>> জামায়াত-আওয়ামী লীগ সম্পর্ক নিয়ে যা বললেন বিএনপির টুকু

সাংবাদিকদের সেই প্রশ্নের জবাবে বলেন, নো কমেন্ট। এতে আরও বাড়ে ধোয়াশা। কদিন পরেই বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু জামায়াত নিয়ে ছুড়ে দিলেন বেফাঁস মন্তব্য। বললেন, ‘তলে তলে আওয়ামী লীগের সঙ্গে জামায়াতের পরকীয়া প্রেম চলছে’। 

দিন না গড়াতেই কড়া ভাষায় টুকুর ওই বক্তব্যের প্রতিবাদ জানান জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিম। টুকুর কাণ্ডজ্ঞান, রুচি ও মতলব নিয়ে প্রশ্ন তোলেন তিনি। তবে ‘পরকীয়া প্রেম’ নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের তরফ থেকে কোন বক্তব্য আসেনি। 

এদিকে স্থায়ী কমিটির বৈঠকে তোপের মুখে পড়ে বোল পাল্টান টুকু। তিনি বলেন, আমি মূলত জামায়াতের পক্ষেই বক্তব্য দিয়েছি।

 

আপন দেশ ডটকম/কেএস

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়