Apan Desh | আপন দেশ

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে কারা এলেন

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ১০:৪০, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে কারা এলেন

ফাইল ছবি

চলতি ২০২৪ সালের জন্য জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে কেন্দ্রীয়ভাবে চুক্তিবদ্ধ হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই চুক্তিতে তিন ফরম্যাটে জায়গা হয়েছে সর্বমোট ২১ ক্রিকেটারের। সর্বশেষ কেন্দ্রীয় চুক্তিতে আনা হয়েছে বেশকিছু নতুন মুখ। 

চুক্তিতে গেল বছরের তালিকা থেকে বাদ পড়েছেন চার ক্রিকেটার। তারা হলেন, তামিম ইকবাল, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত এবং এবাদত হোসেন চৌধুরি। যদিও তামিম আগেই নিজেকে চুক্তির বাইরে রাখার জন্য বিসিবিকে অনুরোধ করেছিলেন। এ ছাড়া চোটের কারণে চুক্তির বাইরে এবাদত।

এর মধ্যে তিন ফরম্যাটের অধিনায়ক নাজমুল হাসান শান্ত, নেতৃত্ব থেকে সরে যাওয়া সাকিব আল হাসান, স্পিন অলরাউন্ডার মেহেদী মিরাজ, ব্যাটার লিটন দাস ও বাঁ-হাতি পেসার শরিফুল ইসলামকে তিন ফরম্যাটের চুক্তিতে রাখা হয়েছে। আগে তিন ফরম্যাটের চুক্তিতে থাকা পেসার তাসকিন আহমেদ এবার বাদ পড়েছেন টেস্টের চুক্তি থেকে।

ওয়ানডে ফরম্যাটের চুক্তিতে ঢুকেছেন জাতীয় দলের অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ। এ ছাড়া চুক্তিতে ফিরেছেন অফ স্পিনার নাঈম হাসান। ২০২৩ সালের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছিলেন তিনি। আগে শুধু টি-টোয়েন্টির চুক্তিতে থাকা হাসান মাহমুদ এবার রয়েছেন ওয়ানডে এবং টি-টোয়েন্টির চুক্তিতে। নতুন করে চুক্তিতে জায়গা পেয়েছেন পেসার তানজিম হাসান সাকিব এবং ওপেনার মাহমুদুল হাসান জয়।

বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটার নুরুল হাসান সোহান ২০২৩ সালে টেস্ট ও টি-টোয়েন্টির চুক্তিতে ছিলেন। তবে এবারের চুক্তিতে তিনি রয়েছেন শুধু টি-টোয়েন্টিতে।

আরও পড়ুন <> সাকিব আউট, দেশের অধিনায়ক শান্ত

একনজরে কেন্দ্রীয় চুক্তি

বাদ: তামিম ইকবাল, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, এবাদত হোসেন চৌধুরী।

নতুন: তানজিম হাসান সাকিব, মাহমুদুল হাসান জয়।

ফিরেছেন: নাঈম হাসান।

আগে শুধু টি-টোয়েন্টি, এখন টি-টোয়েন্টি ও ওয়ানডে: হাসান মাহমুদ।

দুই ফরম্যাট থেকে তিন ফরম্যাটে: নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম।

আগে টেস্ট ও টি-টোয়েন্টি, এখন শুধু টি-টোয়েন্টি: নুরুল হাসান সোহান।

আগে তিন ফরম্যাট এবার ওয়ানডে, টি-টোয়েন্টি: তাসকিন আহমেদ।

বিসিবির কেন্দ্রীয় চুক্তির তালিকা: লিটন দাস, সাকিব আল হাসান, মেহেদী মিরাজ, নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম (তিন ফরম্যাটের চুক্তি), মুশফিকুর রহিম (টেস্ট ও ওয়ানডে), মুমিনুল হক, তাইজুল ইসলাম, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, খালেদ আহমেদ, নাঈম হাসান (টেস্ট চুক্তি), মাহমুদউল্লাহ (ওয়ানডে চুক্তি), তাসকিন আহমেদ, তাওহীদ হৃদয়, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ (ওয়ানডে ও টি-২০), নাসুম আহমেদ, শেখ মেহেদী, নুরুল হাসান সোহান (টি-২০), তানজিম সাকিব (ওয়ানডে)।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

শীর্ষ সংবাদ:

বন্দুকধারীর গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বাংলাদেশ প্রসঙ্গে অবস্থান পরিবর্তন করেনি পশ্চিমা বিশ্ব: ফখরুল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী করোনায় আক্রান্ত সার আত্মসাৎ মামলায় সাবেক এমপি পোটনসহ পাঁচজন কারাগারে মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেলে নয়: হাইকোর্টের রায় স্থগিত বিএনপি সরকার কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী কক্সবাজারে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গ্রেনেড ও রকেট শেলসহ গ্রেফতার ২ নোবেলজয়ী এলিস মুনরো মারা গেছেন দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহের মধ্যে বৃষ্টির আভাস রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার শিল্পী সমিতির নির্বাচন বাতিল চেয়ে নিপুণ আক্তারের রিট ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন