Apan Desh | আপন দেশ

আরও ৬ কোটি পিস ডিম আমদানির অনুমতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪৯, ২১ সেপ্টেম্বর ২০২৩

আরও ৬ কোটি পিস ডিম আমদানির অনুমতি

ফাইল ছবি

ঢাকা: প্রথম পর্যায়ে চার কোটি পিস ডিম আমদানির অনুমতি দেয়ার পর নতুন করে আরও ছয়টি প্রতিষ্ঠানকে এক কোটি করে মোট ছয় কোটি ডিম আমদানির অনুমতি দিয়েছে সরকার। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. হায়দার আলী বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

আমদানির অনুমতি পাওয়া নতুন ছয়টি প্রতিষ্ঠান হলো- চিজ গ্যালারি, পপুলার ট্রেড সিন্ডিকেট, মেসার্স রিপা এন্টারপ্রাইজ, এস এম কর্পোরেশন, বিডিএস কর্পোরেশন এবং মেসার্স জয়নুর ট্রেডার্স।

এর আগে গত সোমবার (১৮ সেপ্টেম্বর) চারটি প্রতিষ্ঠানকে এক কোটি করে মোট ৪ কোটি পিস ডিম আমদানির অনুমতি দিয়েছিল সরকার।

>>> আরও পড়ুন: অবশেষে ডিম আমদানির অনুমতি দিল সরকার

দেশে নিত্য পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রেক্ষাপটে সম্প্রতি সরকারের পক্ষ থেকে ডিম, আলু ও পেঁয়াজের দাম নির্ধারণ করে দেয়া হয়। এতে বলা হয়, খুচরা পর্যায়ে প্রতি পিস ডিমের দাম পড়বে ১২ টাকা। কিন্তু বাজারে তার কোনো প্রভাব না পড়ায় অনেকটা বাধ্য হয়েই সরকারকে বিদেশ থেকে ডিম আমদানির অনুমতি দিতে হয়েছে।

তবে ডিম আমদানির অনুমতি দেয়া হলেও এজন্য কয়েকটি শর্ত দেয়া হয়। সেগুলো হলো-

১. এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু-মুক্ত দেশ থেকে ডিম আমদানি করতে হবে।

২. আমদানি করা ডিমের প্রতিটি চালানের জন্য রপ্তানিকারক দেশের সরকার কর্তৃক নির্ধারিত বা ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষের দেয়া এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু ভাইরাস ও ক্ষতিকর ব্যাকটেরিয়ামুক্ত সনদ দাখিল করতে হবে।

৩. নিষিদ্ধ পণ্য আমদানি করা যাবে না।

৪. সরকারের অন্যান্য বিধি–বিধান প্রতিপালন করতে হবে।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

শীর্ষ সংবাদ:

বন্দুকধারীর গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বাংলাদেশ প্রসঙ্গে অবস্থান পরিবর্তন করেনি পশ্চিমা বিশ্ব: ফখরুল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী করোনায় আক্রান্ত সার আত্মসাৎ মামলায় সাবেক এমপি পোটনসহ পাঁচজন কারাগারে মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেলে নয়: হাইকোর্টের রায় স্থগিত বিএনপি সরকার কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী কক্সবাজারে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গ্রেনেড ও রকেট শেলসহ গ্রেফতার ২ নোবেলজয়ী এলিস মুনরো মারা গেছেন দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহের মধ্যে বৃষ্টির আভাস রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার শিল্পী সমিতির নির্বাচন বাতিল চেয়ে নিপুণ আক্তারের রিট ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন