Apan Desh | আপন দেশ

এখন বলুন কিভাবে বাজার নিয়ন্ত্রণ করব, সাংবাদিকদের উদ্দেশ্যে অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৫৯, ২২ অক্টোবর ২০২৩

আপডেট: ২৩:৫১, ২২ অক্টোবর ২০২৩

এখন বলুন কিভাবে বাজার নিয়ন্ত্রণ করব, সাংবাদিকদের উদ্দেশ্যে অর্থমন্ত্রী

আ হ ম মুস্তফা কামাল, ফাইল ছবি

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, একদিকে যুদ্ধ থেমে গেলে অন্য দিকে আরেক যুদ্ধ শুরু হয়। দুঃখ প্রকাশ করেন অর্থমন্ত্রী বলেন, এখন আপনারা (সাংবাদিকরা) বলেন কিভাবে বাজার নিয়ন্ত্রণ করব? বিভিন্ন বৈদেশিক চ্যালেঞ্জ সত্ত্বেও অর্থনীতি সঠিক পথে এগোচ্ছে বলে জানান অর্থমন্ত্রী।

রোববার (২২ অক্টোবর) অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকারি পেনশন বিনিয়োগ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাম্প্রতিক মতামত উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে রয়েছে এবং দেশের প্রবৃদ্ধির হার ৬ শতাংশের কাছাকাছি রাখা হয়েছে।

এই মাসের শুরুর দিকে আইএমএফ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশে নামিয়ে এনেছে। যেখানে বিশ্বব্যাংক ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির অনুমান ৬ দশমিক ২ শতাংশ থেকে কমিয়ে ৫ দশমিক ৬৫ শতাংশ করেছে।

অর্থমন্ত্রী বলেন, আমরা আবারও বলব সারা বিশ্বের অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। আমরা একা আমাদের অর্থনীতি চালাতে পারি না। সবাইকে একসঙ্গে এগিয়ে যেতে হবে।

সংবাদ সম্মেলনে তিনি জানান, সর্বজনীন পেনশন স্কিমে ইতোমধ্যে ১৫ হাজার জন নিবন্ধন করেছেন। তাদের জমাকৃত টাকার পরিমাণ ১২ কোটি ৪৫ লাখ টাকার বেশি।

তিনি বলেন, সরকার সাবস্ক্রিপশনের টাকা সর্বজনীন পেনশন স্কিমে বিনিয়োগ করা শুরু করেছে। প্রাথমিকভাবে ১০ বছরের ট্রেজারি বন্ডের জন্য ১১ কোটি ৩১ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ