Apan Desh | আপন দেশ

ব্যাংক খাতে খেলাপি ঋণ নয় দশমিক ৯৩ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২৭, ২৩ নভেম্বর ২০২৩

আপডেট: ১৪:১৬, ২৩ নভেম্বর ২০২৩

ব্যাংক খাতে খেলাপি ঋণ নয় দশমিক ৯৩ শতাংশ

ফাইল ছবি

গত তিন মাসে খেলাপি ঋণ কমেছে ৬৪২ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ব্যাংক খাতে খেলাপি ঋণ এখন এক লাখ ৫৫ হাজার ৩৯৭ কোটি টাকা। যা মোট ঋণের নয় দশমিক ৯৩ শতাংশ। বাংলাদেশ ব্যাংক খেলাপি ঋণের হালনাগাদ এ প্রতিবেদন প্রকাশ করেছে।

এই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বর শেষে দেশের ব্যাংকগুলো মোট ঋণ বিতরণ করেছে ১৫ লাখ ৬৫ হাজার ১৯৫ কোটি টাকা। এর মধ্যে খেলাপি হয়েছে এক লাখ ৫৫ হাজার ৩৯৭ কোটি টাকা। গত জুনে খেলাপি ঋণ ছিল এক লাখ ৫৬ হাজার ৩৯ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, সেপ্টেম্বর মাস শেষে সরকারি মালিকানাধীন রাষ্ট্রায়ত্ত  বাণিজ্যিক ব্যাংকগুলোতে মোট ঋণের পরিমাণ ছিল তিন লাখ তিন হাজার ১৭৯ কোটি টাকা। এর মধ্যে ৬৫ হাজার ৭৯৭ কোটি টাকা বা ২১ দশমিক ৭০ শতাংশ খেলাপি হয়ে আছে। বেসরকারি ব্যাংকে এই সময়ে ঋণ বিতরণের পরিমাণ ১১ লাখ ৫৭ হাজার ৭৭৯ কোটি টাকা। এর মধ্যে খেলাপি ঋণ ৮১ হাজার ৫৩৭ কোটি টাকা। যা মোট ঋণের সাত দশমিক শূন্য চার শতাংশ।

আরও পড়ুন <> বরখাস্তই থাকছেন দিনাজপুরের পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর

বিদেশি খাতের ব্যাংকগুলোর ঋণের পরিমাণ ৬৪ হাজার ৭৬১ কোটি টাকা; যার মধ্যে তিন হাজার ২৮৬ কোটি টাকা বা পাঁচ দশমিক শূন্য সাত শতাংশ খেলাপি এবং বিশেষায়িত খাতের ব্যাংকগুলোর ৩৯ হাজার ৪৭৬ কোটি টাকা ঋণের মধ্যে ১২ দশমিক ১০ শতাংশ বা চার হাজার ৭৭৭ কোটি টাকা খেলাপি হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের হিসেবে চলতি বছরের জুন-সেপ্টেম্বর সময়ে ব্যাংকগুলোতে খেলাপি ঋণ কমেছে ৬৪২ কোটি টাকা। কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, এ সময়ে অনেকে আগের ঋণ নিয়মিত করেছে। এর ফলে আগের প্রান্তিকের তুলনায় চলতি বছরের সেপ্টেম্বর প্রান্তিকে  ব্যাংক খাতে খেলাপি ঋণ কমেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত ছয় মাসে (মার্চ ২৩ থেকে সেপ্টেম্বর) খেলাপি ঋণের পরিমাণ বেড়েছে ২৩  হাজার ৭৭৭ কোটি টাকা। নয় মাসে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) ব্যবধানে খেলাপি ঋণ বেড়েছে ৩৪ হাজার ৭৪১ কোটি টাকা। আর এক বছরের (সেপ্টেম্বর ২০২২ থেকে সেপ্টেম্বর ২০২৩) ব্যবধানে খেলাপি ঋণ বেড়েছে ২১ হাজার কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত  মার্চে খেলাপি ঋণ ছিল এক লাখ ৩১ হাজার ৬২০ কোটি টাকা। ২০২২ সালের ডিসেম্বরে শেষে ছিল এক লাখ ২০ হাজার ৬৫৬ কোটি টাকা। গত বছরের সেপ্টেম্বর শেষে খেলাপি ঋণ ছিল এক লাখ ৩৪ হাজার ৩৯৬ কোটি টাকা।

করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে ঋণ পরিশোধে ছাড় দেয় বাংলাদেশ ব্যাংক। কম সুদে ঋণ নেয়া ও ঋণ পরিশোধে কিছুটা ছাড় ছিল ২০২২ সালেও। চলতি বছরও ঋণের কিস্তির অর্ধেক পরিশোধে রয়েছে বিশেষ ছাড়। তবে এ সুযোগ ছিল গত জুন পর্যন্ত। এদিকে আইএমএফের শর্ত অনুযায়ী, ২০২৬ সালের মধ্যে বেসরকারি খাতে খেলাপি ঋণ পাঁচ শতাংশের নিচে এবং সরকারি ব্যাংকে ১০ শতাংশের নিচে নামাতে হবে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ