Apan Desh | আপন দেশ

এনবিএলের পর্ষদ ভেঙে দিলো কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৩৬, ২১ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৭:২৪, ২১ ডিসেম্বর ২০২৩

এনবিএলের পর্ষদ ভেঙে দিলো কেন্দ্রীয় ব্যাংক

ফাইল ছবি

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সুপারিশে ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ব্যাংকটির বর্তমান পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠনের আদেশ জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। 

ন্যাশনাল ব্যাংকের পরিচালক পারভীন হক সিকদার বিএসইসিকে এক চিঠিতে আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, ব্যাংকটির পরিচালনা পর্ষদের পরবর্তী নির্বাচনে কারচুপি করতে পারে বিদ্যমান পর্ষদ। এই চিঠির পর ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া হলো।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক সংবাদের সত্যতা নিশ্চিত করে বলেন, ব্যাংকটিতে সুশাসন আনতে ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া হয়েছে। নতুন পর্ষদ গঠন করে দেয়া হয়েছে। 

দ্রুত নতুন পর্ষদ দায়িত্ব নেয়ার কথা জানিয়েছেন তিনি। নতুন পর্ষদের চেয়ারম্যান করা হয়েছে ড. সৈয়দ ফারহাত আনোয়ারকে। বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক সিরাজুল ইসললামকে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেয়া দয়।

সাউথ-ইস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম কামাল হোসেনকেও স্বতন্ত্র পরিচালক করা হয়। বর্তমান পরিচালকদের মধ্যে পারভিন হক সিকদারকে রাখা হয়।

এর আগে, গত সোমবার উচ্চ আদালত পরিচালক পর্ষদে ক্ষমতা দ্বন্দে একপক্ষের আবেদনে বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) স্থগিত করে। পরে মঙ্গলবার তা বিনিয়োগকারীদের জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। পরবর্তী এজিএম কবে অনুষ্টিত হবে তা এখনো ঠিক করা হয়নি।

শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ায় বছর শেষে বিনিয়োগকারীদের লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত এজিএম এ নিতে হয়। এজিএম স্থগিত হওয়ায় বুধবার রাতে জরুরি বৈঠকে বসে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ওই বৈঠকে সিদ্ধান্ত হয় ন্যাশনাল ব্যাংকের পরিচালক পর্ষদ ভেঙে দেয়ার।

দেশের প্রথম প্রজন্মের হিসেবে মুনাফায় থাকা ন্যাশনাল ব্যাংক এখন লোকসান গুনছে ঋণ কেলেঙ্কারীর ঘটনায় আলোচিত হয়ে। মামলায় অচলাবস্থা সৃষ্টি হওয়া ব্যাংকটির পরিচালক পর্ষদ ভেঙে দিয়ে সাত সদস্যের পর্ষদ গঠন করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মেঘনা ব্যাংকের স্বতন্ত্র পরিচালক সৈয়দ ফারহাত আনোয়ারকে চেয়ারম্যান করা হয়েছে ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক পর্ষদে। বর্তমান পর্ষদ থেকে পারভিন হক সিকদার, খলিলুর রহমান ও সিকদার ইন্স্যুরেন্সের পক্ষ থেকে মনোনীত পরিচালক শফিকুর রহমানকে নতুন পর্ষদে পরিচালক হিসেবে রেখেছে বাংলাদেশ ব্যাংক। বাকি পরিচালক হলেন মোয়াজ্জেম হোসেন।

বতর্মানে ন্যাশনাল ব্যাংকে পরিচালক পর্ষদে থাকা সিকদার পরিবারের মনোয়ারা সিকদার, রন হক সিকদার, রিক হক সিকদার  বাদ পড়েছেন। মনোয়ারা সিকদার ব্যাংকটির চেয়রাম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন জয়নুল হক সিকদারের মৃত্যুর পর থেকে।

বাদ পড়েছেন পরিচালক জাকারিয়া তাহের, স্বতন্ত্র পরিচালক থাকা নাইমুজ্জামান ভুইয়া মুক্তা ও মুর্শিদ কুলি খান।

শেয়ারবাজারে তালিকাভূক্ত হওয়ায় ডিএসইতে দেয়া অনিরিক্ষীত প্রতিবেদনে ব্যাংকটি জানিয়েছে, চলতি বছরের ৯ মাসে গত সেপ্টেম্বর শেষে লোকসান গুনেছে এক হাজার ১৩৪ কোটি টাকা। শেয়ার প্রতি লোকসান দিয়েছে ৩ টাকা ৫২ পয়সা। 

ঋণ অনিয়মে ধুঁকতে থাকা ন্যাশনাল ব্যাংক গত ২০২২ সালে এক বছরেই ৩ হাজার ২০০ কোটি টাকার বেশি লোকসান দিয়েছিল। এর আগে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোনো ব্যাংকের এক বছরে এত বেশি লোকসান দেওয়ার তথ্য নেই। ওই বছটিতে ব্যাংকটির শেয়ারপ্রতি লোকসান ছিল ১০ টাকা ১৩ পয়সা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ