Apan Desh | আপন দেশ

স্কুলে ভর্তিতে লটারির ফল প্রকাশ, যেভাবে দেখবেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২৯, ২৮ নভেম্বর ২০২৩

স্কুলে ভর্তিতে লটারির ফল প্রকাশ, যেভাবে দেখবেন

স্কুল ভর্তিতে ডিজিটাল লটারির ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি । ছবি: সংগৃহীত

দেশের সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ২০২৪ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি লটারির মাধ্যমে প্রস্তুতকৃত ফলাফল প্রকাশিত হয়েছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টার পরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় এই লটারির বাটন চেপে আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মাউশির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২৪ শিক্ষাবর্ষে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন ৬৫৮টি সরকারি ও তিন হাজার ১৮৮টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে গত ২৪ অক্টোবর থেকে শুরু করে ১৮ নভেম্বর পর্যন্ত অনলাইনে ভর্তি আবেদন গ্রহণ কার্যক্রম চলমান থাকে।

এ প্রক্রিয়ায় দেশব্যাপী তিন হাজার ৮৪৬ টি বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির লক্ষ্যে মোট ১০ লাখ ৬০ হাজার নয়টি শূন্য আসনের চাহিদা পাওয়া যায়। শূন্য আসনের বিপরীতে আট লাখ ৭৩ হাজার ৭৯২টি আবেদন জমা পড়ে। আবেদনগুলো থেকে ভর্তির লক্ষ্যে শ্রেণিভিত্তিক বণ্টন কার্যক্রমে ডিজিটাল লটারি পদ্ধতি অবলম্বন করা হয়।

আরও পড়ুন <> মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি আজ, দেখা যাবে ফেসবুক লাইভে

প্রসঙ্গত, লটারিতে নির্বাচন প্রক্রিয়ায় সরকারি নিয়মে ভর্তি নীতিমালা অনুসরণ করা হয়। নীতিমালা অনুযায়ী, সাধারণ, ক্যাচমেন্ট, মুক্তিযোদ্ধা, পোষ্য কোটা, অক্ষম, সরকারি প্রাথমিক বিদ্যালয়, প্রতিবন্ধী কোটাসহ নিয়মানুযায়ী সকল কোটা বিবেচনা করা হয়েছে। শূন্য আসন থাকা সাপেক্ষে এবং প্রার্থীর স্ব-স্ব ক্ষেত্রে ক্লাস, শিফট ও পছন্দের ক্রমানুযায়ী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।

যেভাবে দেখবেন ফলাফল : ডিজিটাল লটারির ভর্তির ফলাফল- https://gsa.teletalk.com.bd ওয়েবসাইট এবং টেলিটক মোবাইলে এসএমএস এর মাধ্যমে পাওয়া যাবে। এসএসএসের মাধ্যমে জানার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে GSA লিখে স্পেস দিয়ে Result লিখে স্পেস দিয়ে User ID লিখে পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ