Apan Desh | আপন দেশ

মানবাধিকার লঙ্ঘন: দুই প্রতিষ্ঠানসহ ১১ ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:২৭, ২৫ আগস্ট ২০২৩

আপডেট: ১৫:১৬, ২৫ আগস্ট ২০২৩

মানবাধিকার লঙ্ঘন: দুই প্রতিষ্ঠানসহ ১১ ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ফাইল ছবি

ইউক্রেনীয় শিশুদের অপহরণ, বাস্তুচ্যুত এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে এবার রাশিয়ার দুটি প্রতিষ্ঠান ও ১১ জনের ওপর নতুনভাবে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। তাদের বিরুদ্ধে ইউক্রেনে রুশ অভিযান চলাকালে শিশুদের জোরপূর্বক বাস্তচ্যুত করার কাজে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। 

বৃহস্পতিবার (২৪আগস্ট) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা দেয়। খবর ভয়েস অব আমেরিকার। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তিরা রাশিয়ার অধিকৃত ক্রিমিয়ায় আর্টেক নামে শিশুদের একটি পুনর্বাসনকেন্দ্রের কর্মকর্তা। ওই কেন্দ্রের কর্মকর্তারা তাদের সেখানে দেশপ্রেম ও পুনঃশিক্ষা কার্যক্রমের নামে আটকে রেখেছেন। এমনকি সেসব শিশুর নিজ দেশেও ফিরতে বাধা দিচ্ছেন তারা। 

আরও পড়ুন<<>> বেলারুশের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা

বিবৃতিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার বেলগোরোদ অঞ্চলের গভর্নরের এক উপদেষ্টা, কালুগা ও রোস্তভ অঞ্চলের চিল্ড্রেন রাইটসের কমিশনার ও চেচেন রিপাবলিকের সরকারব্যবস্থার চেয়ারম্যান রয়েছেন।

এর আগে চলতি বছরের মার্চে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও রুশ চিল্ড্রেন কমিশনার মারিয়া লভোভার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। তাদের বিরুদ্ধে ইউক্রেন আগ্রাসনে শিশুদের বিপরীতে যুদ্ধাপরাধের অভিযোগ করা হয়েছে।

কিয়েভের অভিযোগ, গত বছরের ফেব্রুয়ারি থেকে রাশিয়ার অভিযানের পর এখন পর্যন্ত সাড়ে ১৯ হাজারের বেশি শিশুর নির্বাসন বা জোরপূর্বক বাস্তুচ্যুত করা হয়েছে।

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য ওয়াশিংটনকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের রাষ্ট্রদূত সের্গি কিসলিয়িত।

তবে রুশ রাষ্ট্রদূত অভিযোগগুলোকে মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন।

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে