Apan Desh | আপন দেশ

ইসরায়েলের চার নাগরিকের ওপর ব্রিটিশ নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৯, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

ইসরায়েলের চার নাগরিকের ওপর ব্রিটিশ নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতা চলছে। এবার উগ্রপন্থি চার ইসরায়েলির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। এর আগে, চলতি মাসেই ইসরায়েলের চার নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনিদের ওপর হামলার অভিযোগে যুক্তরাজ্য চার ‘চরমপন্থি’ ইসরায়েলির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। সোমবার ফিলিস্তিনিদের মানবাধিকার লঙ্ঘনকারী ওই চারজনের বিরুদ্ধে আর্থিক, ভ্রমণ নিষেধাজ্ঞার ঘোষণা দেয় ব্রিটিশ পররাষ্ট্র দফতর। এছাড়া ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লর্ড ক্যামেরনও ইসরায়েলকে সহিংসতা বন্ধে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলি বাহিনী ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হয়। এরপর থেকে ফিলিস্তিনি ও ইসরায়েলি বসতি স্থাপনকারীদের মধ্যে দাঙ্গা-সহিংসতা ব্যাপক হারে বেড়েছে।

আরও পড়ুন>> ইসরায়েলের চার নাগরিকের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ব্রিটিশ পররাষ্ট্র দফতর বলছে, বসতি এবং অননুমোদিত ফাঁড়ির কিছু বাসিন্দা ফিলিস্তিনিদের নিজ ভূখণ্ড ছাড়তে চাপ সৃষ্টি করছে। এজন্য নানাভাবে হয়রানি, ভয়ভীতি দেখানোর পাশাপাশি সহিংসতাকে ব্যবহার করছে।

বসতি পর্যবেক্ষণকারী সংস্থা পিস নাউ-এর তথ্য অনুসারে, পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীরের ১৬০ বসতি, ১৪৪ ফাঁড়িতে প্রায় ৭ লাখ ইহুদি বাস করে। ১৯৬৭ সালে ইসরায়েল পশ্চিম তীর দখল করে। এরপরে নানা সময়ে ক্ষমতায় আসা ইসরায়েলি সরকারগুলো এসব বসতি তৈরি করে। আর ছোট ফাঁড়িগুলো সরকারি কোনও অনুমোদন ছাড়াই নির্মিত হয়েছে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের বেশিরভাগই ইহুদিদের এসব জনবসতিকে অবৈধ বলে বিবেচনা করে। যদিও আন্তর্জাতিক সম্প্রদায়ের এই ধরনের অবস্থান মানতে নারাজ ইসরায়েল ও যুক্তরাষ্ট্র।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লর্ড ক্যামেরন বলেছেন, ‘চরমপন্থি ইসরায়েলি বসতি স্থাপনকারীরা ফিলিস্তিনিদের হুমকি দিচ্ছে। প্রায়শই বন্দুকের মুখে তাদের ভূখণ্ড ছাড়তে বাধ্য করছে। এই আচরণ বেআইনি এবং অগ্রহণযোগ্য।’

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ