Apan Desh | আপন দেশ

পাপুয়া নিউগিনিতে গুলিতে নিহত ৬০

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১১:৪৮, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

পাপুয়া নিউগিনিতে গুলিতে নিহত ৬০

ছবি : সংগৃহীত

পাপুয়া নিউগিনির প্রত্যন্ত অঞ্চলে স্থানীয় উপজাতি গোষ্ঠীর মধ্যে দীর্ঘ সময় ধরে চলছে সংঘর্ষ। এবার দেশটির হাইল্যান্ডে অতর্কিত গোলাগুলিতে অন্তত ৬০ জন নিহত হয়েছেন। তবে এ ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) দেশটির পুলিশের একজন মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

দেশটির রাজধানী পোর্ট মরেসবি থেকে ৬০০ কিলোমিটার দূরে অবস্থিত ওয়াবাগ শহর থেকে পুলিশ নিহতদের মৃতদেহ উদ্ধার শুরু করেছে।

রয়েল পাপুয়া নিউগিনি কনস্টাবুলারি’র ভারপ্রাপ্ত সুপার জর্জ কাকাস বলেন, এটিই সবচেয়ে বড় হত্যাকাণ্ড, এর আগে এত মানুষ হত্যাকাণ্ডের শিকার হয়নি। এ ঘটনায় আমরা এক প্রকার বিধ্বস্ত এবং মানসিক চাপে আছি। সেই সাথে সেখানকার পরিস্থিতি খুবই ভয়াবহ।

আরও পড়ুন <> নাভালনির মরদেহ লুকানোর অভিযোগ

জমি এবং সম্পদের দখল নিয়ে দেশটির স্থানীয় উপজাতি গোষ্ঠী প্রায়ই দ্বন্দ্বে জড়িয়ে পড়ছে। ফলে গত বছরের জুলাইয়ে এ অঞ্চলে তিন মাসের জন্য লকডাউন জারি করা হয়। একই সঙ্গে পুলিশ কারফিউ জারির পাশাপাশি চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে। সম্প্রতিক বছরে অবৈধ অস্ত্রের যোগাযোগ বেড়ে যাওয়ায় সহিংসতা আরও বেড়েছে, ফলে হতাহতের সংখ্যাও বাড়ছে।

এ অঞ্চলের গভর্নর পেটার ইপাতাস বলেন, তাদের মাঝে যুদ্ধ শুরু হতে পারে, এজন্য অতর্কিত হামলা বেড়েছে। তবে গত সপ্তাহ থেকে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। পাপুয়া নিউগিতে নিরাপত্তা বজায় রাখা খুবই কঠিন। দেশটিতে গত মাসে বড় ধরনের দাঙ্গা এবং লুটপাটের কারণে ১৫ জন নিহত হওয়ার পর সরকার জরুরি অবস্থা জারি করে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়