Apan Desh | আপন দেশ

মাছের মুখে মানুষের মতো দাঁত!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৪, ২২ জুলাই ২০২৩

মাছের মুখে মানুষের মতো দাঁত!

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের ওকলাহোমা শহরে ১১ বছরের একটি ছেলের বড়শিতে ধরা মাছ নিয়ে হুলুস্থুল পড়ে গেছে। স্থানীয় একটি পুকুর থেকে মানুষের মতো দাঁতওয়ালা একটি অদ্ভুত মাছ ওঠে শিশু চার্লির বড়শিতে।

রোববার জানা ক্লিনটন বাড়ির পেছন দিকের বারান্দায় বসে পুকুরে তার ছেলে চার্লির মাছ ধরা দেখছিলেন। হঠাৎ চার্লি চিৎকার করে তার মাকে ডাকতে শুরু করে। জানা ক্লিনটন মার্কিন সংবাদ মাধ্যম এনপিআরকে সে সময়ের পরিস্থিতি সম্পর্কে বলেন, চার্লি চিৎকার করে বলছিল, ওহ্ মাই গড,মম! ওহ্ মাই গড!

জানা ক্লিনটন ভেবেছিলেন, তার ছেলে মাছ শিকারের পর দুষ্টুমি করে নাটকীয় ঢংয়ে তার মনোযোগ আকর্ষণের চেষ্টা করছে। তখনই ছেলের শিকারের দিকে গভীর দৃষ্টি দেন জানা।

‘আশপাশের এসব পুকুরগুলো থেকে আমরা ব্যাস (বড় মুখওয়ালা তেলাপিয়ার মতো মাছ) ও ক্যাটফিশ (মাগুর, শিং গোত্রীয় মাছ) ধরে অভ্যস্ত। অবশ্যই, এখানে কখনো মানুষের মতো দাঁতওয়ালা মাছ দেখিনি,’ বলছিলেন জানা।

পরে জানা যায়, চার্লির বড়শিতে আসলে পিরানহা গোত্রীয় পাচু মাছ ধরা পড়েছে। বড় বড় দাঁতের কারণে সাঁতারুদের জন্য সবসময়েই আতঙ্কের কারণ হয়ে থাকে এসব পাচু মাছ। পাচু মূলত দক্ষিণ আমেরিকা মহাদেশের মাছ।

এনপিআরকে জানা বলছিলেন, ‘শিকারটিকে পানি থেকে ডাঙায় তুলতে অনেকক্ষণ লড়তে হয়েছে চার্লিকে। তবে কারো সাহায্য ছাড়াই সে বড়শিতে আটকে পড়া মাছটিকে ডাঙায় তুলতে সক্ষম হয়। শিকার ধরতে অসাধারণ দক্ষতা দেখিয়েছে সে।

জানা জানান, মাছটি ডাঙায় তোলার পর এটিকে কী করা যায় ভেবে পাচ্ছিলেন তারা। তাই মাছটিকে পরে আবার পুকুরেই ছেড়ে দেয়া হয়। তবে মানুষের জন্য বিপজ্জনক  এই মাছটিকে আবারো পানিতে ছেড়ে দেয়া ঠিক হয়নি পরে সেটি বুঝতে পারেন তিনি। যখন ফেসবুকে ছবি দেখার পর লোকজন মাছটিকে বিপজ্জনক প্রজাতির বলে সনাক্ত করেন এবং সবাই বলতে শুরু করেন, মাছটি আবারো পুকুরে ছেড়ে দেয়া ঠিক হয়নি।

নিজেদের ভুল বুঝতে পেরে, মাছটি শিকারে উঠে পড়ে লেগেছে চার্লি। সারাক্ষণ বড়শি নিয়ে পুকুর পাড়ে পড়ে থাকছে সে। জানা জানান, তার ছেলে সকালে কিছুটা আগেভাগেই ঘুম থেকে উঠতে শুরু করেছে। আর পাচু মাছটিকে আবারো বড়শিতে আটকাতে সন্ধ্যার অনেক পরে পুকুরের পাড় থেকে ঘরে ফিরছে। 

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

শীর্ষ সংবাদ:

বন্দুকধারীর গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বাংলাদেশ প্রসঙ্গে অবস্থান পরিবর্তন করেনি পশ্চিমা বিশ্ব: ফখরুল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী করোনায় আক্রান্ত সার আত্মসাৎ মামলায় সাবেক এমপি পোটনসহ পাঁচজন কারাগারে মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেলে নয়: হাইকোর্টের রায় স্থগিত বিএনপি সরকার কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী কক্সবাজারে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গ্রেনেড ও রকেট শেলসহ গ্রেফতার ২ নোবেলজয়ী এলিস মুনরো মারা গেছেন দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহের মধ্যে বৃষ্টির আভাস রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার শিল্পী সমিতির নির্বাচন বাতিল চেয়ে নিপুণ আক্তারের রিট ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন