Apan Desh | আপন দেশ

আজ দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩৩, ৩০ জানুয়ারি ২০২৪

আপডেট: ০৯:৩৭, ৩০ জানুয়ারি ২০২৪

আজ দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু 

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু হচ্ছে আজ মঙ্গলবার (৩০ জানুয়ারি) বেলা তিনটায়। এই সংসদে আওয়ামী লীগের বাইরে সবচেয়ে বেশি আসন রয়েছে স্বতন্ত্র সংসদ সদস্যদের। আর প্রধান বিরোধী দলের স্বীকৃতি পাওয়া জাতীয় পার্টির আসন মাত্র ১১টি। গত দুটি সংসদেও বিরোধী দল হিসেবে পরিচিতি পেয়েছিল দলটি। 

জাতীয় পার্টি এবারের নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে ২৬টি আসনে সমঝোতা করেছিল। ওই আসনগুলোর মধ্যে ১১টিতে জয় পেয়েছে তারা।

জাতীয় পার্টির চেয়ে বেশি আসন পাওয়া স্বতন্ত্র সংসদ সদস্যরা গত রোববার গণভবনে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগের দলীয় ও স্বতন্ত্র সব সংসদ সদস্যই তার। একটা ডান হাত, অন্যটা বাঁ হাত। বলা যায়, এ-টিম ও বি-টিম।

স্বতন্ত্র সংসদ সদস্যরা আনুপাতিক হারে তাদের প্রাপ্য সংরক্ষিত নারী আসনের সদস্য নির্বাচনের ভার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর ছেড়ে দেয়ার কথা বলেছেন ওই বৈঠকে। অবশ্য বৈঠকে স্বতন্ত্র সংসদ সদস্যদের জাতীয় সংসদে স্বতন্ত্র হিসেবেই ভূমিকা রাখার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। 

৭ জানুয়ারি জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে ভোট হয়েছে ২৯৯টিতে। এর মধ্যে আওয়ামী লীগের আসন ২২৩টি। জাতীয় পার্টির আসন ১১টি। এর বাইরে সংসদে স্বতন্ত্র সদস্য আছেন ৬২ জন। এর মধ্যে ৫৯ জনই আওয়ামী লীগের নেতা। বাকি তিনটি আসনের মধ্যে দুটি পেয়েছে আওয়ামী লীগের জোটের শরিকেরা। 

রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, এবারের সংসদ কার্যত আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের মিত্রদের। 

সংবিধানের বিধান অনুযায়ী, সাধারণ নির্বাচনের পর জাতীয় সংসদের প্রথম অধিবেশনে ভাষণ দেন রাষ্ট্রপতি। আজ সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এই অধিবেশনজুড়ে সংসদ সদস্যরা রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা করবেন।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ করা হয় ৭ জানুয়ারি। এই নির্বাচনের মধ্য দিয়ে টানা চতুর্থ দফায় ক্ষমতায় এল আওয়ামী লীগ।

নতুন সংসদের নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেন ১০ জানুয়ারি। আর নতুন সরকারের মন্ত্রিসভা শপথ নেয় ১১ জানুয়ারি।
বিগত একাদশ জাতীয় সংসদের মেয়াদ ছিল ২৯ জানুয়ারি পর্যন্ত। মেয়াদ শেষে আজ থেকে নতুন সংসদ যাত্রা শুরু করছে। সাধারণত সংসদের প্রথম অধিবেশন দীর্ঘ হয়। তবে এই অধিবেশন কত দিন চলবে, তা এখনো চূড়ান্ত হয়নি।

সংসদ সচিবালয় সূত্র জানায়, আজ অধিবেশনের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদের স্পিকার এবং এরপর ডেপুটি স্পিকার পদে নির্বাচন হবে। সংসদে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ ইতোমধ্যে একাদশ সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে স্পিকার এবং শামসুল হককে ডেপুটি স্পিকার হিসেবে মনোনীত করেছে। ফলে তারা দুজনই আবার নির্বাচিত হতে যাচ্ছেন। স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের পর অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন ও শোকপ্রস্তাব আনা হবে। এরপর ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তার ভাষণের মধ্য দিয়ে অধিবেশনের প্রথম দিনের বৈঠক মুলতবি হবে।

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়। ইতোমধ্যে নতুন সংসদের সদস্যদের আসনবিন্যাস চূড়ান্ত করা হয়েছে। প্রথম অধিবেশন সংসদ থেকে সরাসরি দেখার জন্য বিদেশি কূটনীতিকসহ বিশিষ্টজনদের আমন্ত্রণ জানানো হয়েছে।

নির্বাচন বর্জন করেছে আওয়ামী লীগের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপি। নতুন সংসদের যাত্রার প্রথম দিনে রাজপথে কালো পতাকা মিছিলের কর্মসূচি রেখেছে দলটি। ‘ডামি সংসদ বাতিল ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীন জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে’ আজ মঙ্গলবার সারা দেশে কালো পতাকা মিছিল করবে বিএনপি।

অধিবেশনকে সামনে রেখে সংসদ ভবন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রথম দিনে দর্শনার্থীদের প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়েছে। সংসদ ভবন এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। অধিবেশনকে কেন্দ্র করে সংসদ ভবনজুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে।

চিফ হুইপ নুর-ই-আলম চৌধুরী জানান, এই সংসদের সরকার ও বিরোধী দলের সব সদস্যকে অধিবেশনে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে। গত সংসদের থেকে এবার বেশি সময় অধিবেশন চলবে। ড. শিরীন শারমিন চৌধুরীকে পুনর্নির্বাচনের সিদ্ধান্ত নেয়ায় প্রথম দিন ডেপুটি স্পিকারের সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। সংসদে রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে বিশেষ প্রস্তুতি নেয়া হয়েছে। আসন বিন্যাসের কাজও চূড়ান্ত করা হয়েছে।

বিরোধীদলীয় চিফ হুইপ মুজিবুল হক চুন্নু বলেন, ‘সংসদীয় গণতন্ত্রে বিরোধী দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। সেই দায়িত্ব যথাযথভাবে পালনে আমরা প্রস্তুত। সরকারের ইতিবাচক কর্মসূচিতে সহযোগিতা ও নেতিবাচক পদক্ষেপ নিয়ে সমালোচনার মাধ্যমে জনগণের স্বার্থরক্ষায় সংসদে বিরোধী দলের দায়িত্ব যথাযথভাবে পালন করবেন জাপা সদস্যরা।’

রাষ্ট্রপতির প্রেসসচিব মো. জয়নাল আবেদীন জানান, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বিকেল ৩টায় দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনে ভাষণ দেবেন। রাষ্ট্রপতির ভাষণ এরই মধ্যে মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডসহ সাফল্য ও ভবিষ্যৎ পরিকল্পনা তার বক্তব্যে প্রাধান্য পাবে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ