Apan Desh | আপন দেশ

পদ্মা সেতুর টোল আদায়ে রেকর্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২২, ২৮ এপ্রিল ২০২৪

পদ্মা সেতুর টোল আদায়ে রেকর্ড

ছবি: সংগৃহীত

পদ্মা সেতুতে যান চলাচলের প্রায় দুই বছর। টোল আদায় দেড় হাজার কোটি টাকার মাইলফলক অতিক্রম করেছে। ২২ মাসে ১ কোটি ১২ লাখ ৯১ হাজার ৯৫টি যান পারাপার হয়েছে। টোল আদায় হয়েছে ১ হাজার ৫০২ কোটি ৬২ লাখ ১৫ হাজার ৯০০ টাকা। শনিবার (২৭ এপ্রিল) রাত ১২টা পর্যন্ত এ পরিমাণ টোল আদায় হয়।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন পদ্মা সেতুর সাইট অফিসের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী।

তিনি জানান, ২০২২ সালের ২৬ জুন সেতু চালু হয়। এ পর্যন্ত সেতুর উভয় প্রান্ত দিয়ে যানবাহন পারাপার হয়েছে ১ কোটি ১২ লাখ ৯১ হাজার ৯৫টি। এর মধ্যে মাওয়া প্রান্ত দিয়ে পারাপার হয়েছে ৫৬ লাখ ১ হাজার ২৩২টি। অপরদিকে, জাজিরা প্রান্ত থেকে যানবাহন পারাপার হয়েছে ৫৬ লাখ ৮৯ হাজার ৮৬৩টি।

জানা যায়, গত ২২ মাসে পদ্মা সেতু দিয়ে ১ কোটি ১২ লাখ ৯১ হাজার ৯৫টি যান পারাপার হয়েছে। এর মধ্যে দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার মাওয়া প্রান্ত দিয়ে ৫৬ লাখ ১ হাজার ২৩২টি, জাজিরা প্রান্ত দিয়ে ৫৬ লাখ ৮৯ হাজার ৮৬৩টি যানবাহন পারাপার হয়।
 
পদ্মা সেতু কর্তৃপক্ষের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী জানান, সেতুটি চালুর পর এক মিনিটের জন্যও বন্ধ হয়নি। নিরবচ্ছিন্ন সেবা দেয়া হচ্ছে রাত দিন। এদিকে গড়ে প্রতিদিন ২ কোটি টাকারও বেশি টোল আদায় হয়। আর পদ্মা সেতু দিয়ে একদিনে টোল আদায়ের রেকর্ড প্রায় ৫ কোটি। 

গত ৯ এপ্রিল এবার ঈদের আগে পদ্মা সেতু দিয়ে ৪৫ হাজার ২০৪টি যান পারাপার হয়েছে। টোল আদায় হয়েছে ৪ কোটি ৯০ লাখ ৬৭ হাজার ৫০ টাকা। এরমধ্যে মাওয়া প্রান্ত থেকে ৩০ হাজার ৩৩০টি ও জাজিরা প্রান্ত থেকে ১৪ হাজার ৮৭৪টি যানবাহন পারাপার হয়েছে।

আরও পড়ুন>> পদ্মা সেতুর ঋণের ৩১৫ কোটি পরিশোধ

এর আগে, সর্বোচ্চ রেকর্ড ছিল ২০২৩ সালের ২৭ জুন ৪৩ হাজার ১৩৭টি যানবাহন পারাপার হয়েছে। টোল আদায় হয়েছে ৪ কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৩০০ টাকা। তৃতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড ২০২২ সালের ৮ জুলাই। সেদিন মোট ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা টোল আদায় হয়েছিল ৩১ হাজার ৭২৩টি গাড়ি পারাপার করে।
 
তবে গাড়ি বেশি পারাপারের রেকর্ড এখনো সেতুর চালুর প্রথম দিন। ২০২২ সালের ২৫ জুন পদ্মাসেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন ২৬ জুন যানবাহন পারাপারের জন্য সেতুটি খুলে দেয়া হয়। সেদিন পদ্মা সেতু দিয়ে ৫১ হাজার ৩১৬ যানবাহন পাড়ি দেয়। এ পর্যন্ত পদ্মা সেতু দিয়ে এটিই একদিনে সর্বোচ্চ যানবাহন পারাপারের রেকর্ড।
 
এদিকে, পদ্মা সেতুর টোল আদায়ের এ মাইলফলক অতিক্রম করায় প্রকল্প এলাকায় উচ্ছ্বাস বিরাজ করছে।
 
আপন দেশ/আইএস/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়