Apan Desh | আপন দেশ

২০২৪-২৫ অর্থবছর

রাজস্ব বাড়ানোর পরামর্শ আইএমএফের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৫, ২৮ এপ্রিল ২০২৪

রাজস্ব বাড়ানোর পরামর্শ আইএমএফের

ছবি: সংগৃহীত

আগামী ২০২৪-২৫ অর্থবছরে বাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। পাশাপাশি বাজেট ঘাটতি কমিয়ে রাজস্ব সংগ্রহ বাড়ানোর পরামর্শ দিয়েছে। আইএমএফের বিশেষ প্রতিনিধি দলের চলমান সিরিজ বৈঠকে এসব কথা উঠে আসে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে, বুধবার (২৪ এপ্রিল) অর্থ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে আইএমএফের ১০ সদস্যের প্রতিনিধিদল। সেই বৈঠকে আইএমএফের পক্ষ থেকে এমন পরামর্শ উঠে এসেছে। মূলত বাংলাদেশকে দেয়া ঋণের শর্ত পর্যালোচনা করতে ঢাকায় এসেছে প্রতিনিধিদলটি।  
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রথমেই আইএমএফ প্রতিনিধিদল আগামী অর্থবছরের বাজেটের আকার নিয়ে জানতে চেয়েছেন। তাদের পরামর্শ বাজার আকার ও ঘাটতি কমিয়ে রাজস্ব সংগ্রহ বাড়ানোর। পাশাপাশি তারা ভর্তুকির পরিমাণ কমানোর তাগিদ দিয়েছে। 

আইএমএফের পরামর্শ আগামী বাজেটে দরিদ্রদের ভাতা বাড়ানো। বর্তমানে ভাতার পরিমাণ কোনোটা ৫০০, আবার কোনোটা ৫৫০ ও ৬০০ টাকা। আইএমএফের পরামর্শ এ ভাতার পরিমাণ আরও বৃদ্ধি করা হোক। 

এ সময় অর্থ বিভাগের পক্ষ থেকে প্রতিনিধিদলকে জানানো হয়েছে, বাজেট বাজেটের মতো চলবে। এটি যেহেতু রাজনৈতিক সরকারের বাজেট, তাই বাজেট প্রণয়নের সময় ক্ষমতাসীন দলের নির্বাচনী ইশতেহার ও পঞ্চবার্ষিক পরিকল্পনাকেও বিবেচনায় রাখতে হচ্ছে।

বৈঠক বাজেটের আকারের পাশাপাশি বাজেট ঘাটতি ও রাজস্ব সংগ্রহ নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, আগামী ৮ মে পর্যন্ত আইএমএফের দলটি সরকারের বিভিন্ন দফতরের সঙ্গে বৈঠক করবে। বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত বৈঠক করছে সংস্থাটি। 

২০২৩ সালের ৩০ জানুয়ারি ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ অনুমোদন করে আইএমএফ। সে সময় রাজস্ব বৃদ্ধি, ব্যাংক খাত সংস্কারসহ বিভিন্ন শর্ত দেয় সংস্থাটি। ইতোমধ্যে দুই কিস্তিতে ১০০ কোটি ডলারের বেশি অর্থ ছাড় করেছে। তৃতীয় কিস্তির অর্থ পাওয়ার কথা আগামী মাসের শেষ দিকে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ