Apan Desh | আপন দেশ

ঢাকা পুলিশে ঘেরা, গণপরিবহণও সীমিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১২, ১২ জুলাই ২০২৩

আপডেট: ১৪:২৪, ১২ জুলাই ২০২৩

ঢাকা পুলিশে ঘেরা, গণপরিবহণও সীমিত

ছবি : আপন দেশ

রাজধানীতে আজ বুধবার বড় সমাবেশ করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি। এই সমাবেশকে ঘিরে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে রাজধানীজুড়ে।

যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সমাবেশস্থলের চারপাশ ঘিরে অবস্থান নিচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এছাড়াও নগরীর বিভিন্ন পয়েণ্টে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। বলা চলে রাজধানী ঢাকা আজ পুলিশে ঢাকা।

এদিকে বিএনপির দাবি গণপরিবহণ বন্ধ করে দেয়া হয়েছে। রাজধানীর প্রবেশপথগুলোতে তল্লাশীর নামে নেতাকর্মীদের হয়রানি করা হচ্ছে। 

এর আগে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ২৩ শর্তে তাদের সমাবেশের অনুমতি দিয়েছে। গতকাল মঙ্গলবার রাতেই ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক জানিয়েছেন, গোয়েন্দা তথ্যমতে সমাবেশ ঘিরে বিএনপি অরাজকতা সৃষ্টি করতে পারে। 

সরেজমিন গেছে, উভয় দলের সমাবেশ উপলক্ষে রাজধানীর মতিঝিল, পল্টন, দৈনিক বাংলা, ফকিরাপুল, প্রেসক্লাব, গুলিস্তান, কাকরাইল, সেগুনবাগিচা, শাহবাগ, মগবাজার, মালিবাগ ও আরামবাগ সহ আশপাশের এলাকায় ব্যাপক পুলিশ মোতায়ন করা হয়েছে।

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বলছেন, আজকের বড় দুই সমাবেশ ঘিরে যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবেলায় তারা প্রস্তুত আছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আশপাশ এলাকায় নিরাপত্তা বলয় করা হচ্ছে। পুলিশের পাশাপাশি অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীও নিরাপত্তায় মাঠে রয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

আরও পড়ুন <> ঢাকায় আওয়ামী লীগ-বিএনপির সমাবেশ, উৎকণ্ঠায় সতর্ক পুলিশ

এদিকে দুই বড় দলের সমাবেশ ঘিরে রাজধানীতে গণপরিবহন কম দেখা যাচ্ছে। পল্টন এলাকার দিকে গণপরিবহন একেবারে নাই বললেই চলে। এছাড়া অন্যান্য এলাকাগুলোতেও গণপরিবহনের সংখ্যা খুবই কম দেখা যাচ্ছে। 

আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণ শাখা এতোদিন পৃথকভাবে কর্মসূচি পালন করলেও দীর্ঘদিন পর আজ একযোগে সমাবেশ করবে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে। এতে এক লাখ মানুষ জমায়েতের লক্ষ্য নির্ধারণ করেছে ক্ষমতাসীন দলটি। বিকাল ৩টায় শুরু হবে সমাবেশ। শেষ হবে বিকাল ৫টায়।

এছাড়া বিএনপি বিভাগীয় পর্যায়ে তারুণ্যের সমাবেশ কর্মসূচি পালন শেষে এবার যুগপৎ কর্মসূচির অংশ হিসেবে আজ বুধবার দুপুর ২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে সমাবেশ আয়োজন করেছে। 

এই সমাবেশ থেকে বিএনপিসহ বিভিন্ন দল ও জোট যুগপৎভাবে এক দফা আন্দোলনের ঘোষণা দেবে। নির্দলীয় সরকারের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবিতে সরকার পতনের এক দফা দাবি ও নতুন কর্মসূচি ঘোষণা করবে বিএনপি। ইতোমধ্যে বিএনপি কার্যালয়ের সামনে বিভিন্ন জায়গা থেকে নেতাকর্মীরা আসতে শুরু করেছেন।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ