Apan Desh | আপন দেশ

পাকিস্তানকে ক্ষমা চাওয়ার আহ্বান

জেনেভায় একাত্তরের গণহত্যার ওপর পোস্টার প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৪, ২০ মার্চ ২০২৩

আপডেট: ১৩:০৯, ২০ মার্চ ২০২৩

জেনেভায় একাত্তরের গণহত্যার ওপর পোস্টার প্রদর্শনী

ছবি : আপন দেশ

ইন্টারন্যাশনাল ফোরাম ফর সেক্যুলার বাংলাদেশ (আইএফএফএসবি), সুইজারল্যান্ড চ্যাপ্টার একাত্তরের গণহত্যার ওপর পোস্টার প্রদর্শনীর আয়োজন করেছে। 

শুক্রবার (১৭ মার্চ) জেনেভায় জাতিসংঘ ভবনের সামনের ব্রোকেন চেয়ার স্কয়ারে ১৯৭১ সালে বাংলাদেশের গণহত্যার বিভিন্ন দলিল ও ছবি ওই পোস্টার প্রদর্শনিতে স্থান পেয়েছে। 

সুইজারল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশিরা প্রদর্শনীস্থলে প্রতিবাদ সভায় অংশ নেন। সভায় তারা পাকিস্তানের ১৯৭১ সালের গণহত্যার বিরুদ্ধে বিচার এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে পাকিস্তানের প্রতি চাপ সৃষ্টি ও বাংলাদেশের কাছে পাকিস্তানকে ক্ষমা চাওয়ার জোর দাবী জানান। 

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ বিশ্ব ইতিহাসের সবচেয়ে সংগ্রামী ঐতিহাসিক ঘটনাগুলোর একটি। এই যুদ্ধে পাকিস্তান হানাদার বাহিনী বাংলাদেশের নিরস্ত্র সাধারণ জনগণের ওপর চরম নৃশংশতা প্রদশন করে। পাকিস্তান বাহিনী ১৯৭১ সালের ২৫ মার্চ রাত থেকে নির্বিচারে এদেশের সাধারণ জনগণকে হত্যা করে; লুটতরাজ চালায়। একাত্তরের ১৬ ডিসেম্বর বিজয় ঘোষণার আগে নয় মাস ধরে পাকিস্তান হানাদার বাহিনী ত্রিশ লাখ বাংলাদেশি নাগরিককে হত্যা করে। কিন্তু আজ অবধি পাকিস্তান এই নারকীয় নৃশংশতার জন্য অনুশোচনা বা আনুষ্ঠানিকভাবে ক্ষমা চায়নি।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়