Apan Desh | আপন দেশ

জেনে নিন গরম থেকে রক্ষার উপায়!

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৭:১৮, ২০ এপ্রিল ২০২৪

জেনে নিন গরম থেকে রক্ষার উপায়!

ছবি: সংগৃহীত

এবার তাপমাত্রা আগের সব রেকর্ড ভাঙবে। চলতি বছরের শুরু থেকেই আবহাওয়া অফিস এ কথা বলছে। ইতোমধ্যেই তার প্রভাব দেখা যাচ্ছে। প্রচণ্ড গরমে দেশবাসীর বেহাল দশা। টানা খরতাপে মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় ছন্দপতন ঘটছে। 

কোন না কোন কাজে ঘরের বাইরে যেতেই হচ্ছে। তাই বাইরের গেলে নিজেকে রোদ থেকে রক্ষা করতে হবে। জেনে নিই, যেভাবে নিজেকে গরম থেকে রক্ষা করবেন-

পানি: নিজেকে সুস্থ রাখতে পানির কোন বিকল্প নেই। রোগ থেকে বাঁচতে হোক অথবা নিজেকে সুস্থ রাখতে, সবসময় পর্যাপ্ত পানি পান করতে হবে। প্রচণ্ড তাপে নিজেকে রক্ষা করতে চাইলে কোনভাবেই পানি পান করা বাদ দেয়া যাবে না। তেষ্টা না পেলেও পানি পান করতে হবে। দিনে অন্তত ৮ গ্লাস বা তারও বেশি পানি পান করুন।

এছাড়াও, প্রতিবার বাইরে যাওয়ার সময় অবশ্যই পানি সঙ্গে রাখা প্রয়োজন। বিকল্প হিসেবে পানিসমৃদ্ধ ফল বা সবজি খেতে পারেন। যেমন- আপেল, তরমুজ, শসা, আপেল, পেয়ারা ইত্যাাদি।

পোশাক: বাইরে গেলে রোদের সরাসরি সংস্পর্শে আসার কারণে গরম অনেক বেশি লাগে। তাই বাইরে যাওয়ার সময় ঢিলাঢালা পোশাক পরা উচিত। এছাড়াও, কম ওজনের কাপড় ব্যবহার ক্রুন। যেমন, সুতি বা লিনেন। হাল্কা রঙের পোশাক বাছাই করা উচিত। কেননা, গাঢ় রঙ তাপ বেশি শোষণ করে বিধায় গরম বেশি লাগে।

রোদ আড়াল করা: যখন বাইরে যাবেন, নিজেকে যথাসম্ভব ছায়ায় রাখুন। সঙ্গে ছাতা রাখুন, যেন ত্বক রোদের সংস্পর্শে না আসে। 

গোসল: গরমে শরীর ঠান্ডা রাখতে ঠান্ডা পানি দিয়ে গোসল করতে হবে। এতে ফ্রেশ লাগে, তাছাড়া অনেক্ষণ শরীর ঠান্ডা থাকে।

গাছ: বাড়িতে থাকলে তুলনামূলকভাবে গরম কম লাগে। তবে ঘরের পরিবেশ ঠান্ডা রাখতে চাইলে বাড়িতে বেশি করে গাছ লাগান। গাছ থাকলে প্রাকৃতিকভাবে ঠান্ডা হয়।

তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

আপন দেশ/এসএমএ

শেয়ার করুনঃ

সর্বশেষ