Apan Desh | আপন দেশ

সুদহার বাড়লেও পূরণ হচ্ছে না মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৫৭, ২৮ এপ্রিল ২০২৪

সুদহার বাড়লেও পূরণ হচ্ছে না মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা

ছবি: সংগৃহীত

দেশের ব্যাংক খাতে ধারাবাহিকভাবে বাড়ছে সুদের হার। তবে এর প্রভাব নেই মূল্যস্ফীতিতে। মূল্যস্ফীতি না কমে নির্ধারিত লক্ষ্যমাত্রা ৬ শতাংশ ছাড়িয়ে ১০ শতাংশের কাছাকাছি দাঁড়িয়েছে।

উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের লক্ষ্যে সংকোচনমূলক মুদ্রানীতি নিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে সুদের হার ধারাবিহকভাবে বেড়েছে। কিন্তু মূল্যস্ফীতি না কমে উল্টো বাড়ছে।

এদিকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে নামাতে বারবার প্রতিশ্রুতি দিলেও বাস্তবায়ন অধরা রয়েছে। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ না করা এবং সমন্বয়ের অভাবে মুদ্রানীতি কার্যকর হচ্ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক মুদ্রানীতিতে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৬ শতাংশ। অথচ কোন মাসেই তা ৯ শতাংশের নিচে নামেনি, যা ১০ শতাংশ ছুঁইছুঁই অবস্থা।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, গত মার্চ মাসে মূল্যস্ফীতি ছিল ৯.৮১ শতাংশ। তা ফেব্রুয়ারিতে ছিল ৯.৬৭ শতাংশ এবং জানুয়ারি মাসে ছিল ৯.৮৬ শতাংশ, ডিসেম্বরে ৯.৪১ শতাংশ ও নভেম্বরে ছিল ৯.৪৯ শতাংশ।

একইভাবে ২০২৩ সালের মাার্চে মূল্যস্ফীতি ছিল ৯.৩৩ শতাংশ। অথচ ২০২১-২২ এবং ২০২২-২৩ অর্থবছরে মূল্যস্ফীতি ছিল যথাক্রমে ৬.১৫ শতাংশ এবং ৮.৮৪ শতাংশ।

জানা গেছে, ২০২০ সালের ১ এপ্রিল সুদের হারের সর্বোচ্চ সীমা জোর করে ৯ শতাংশে আটকে রাখা হয়। যা চলতি অর্থবছরের জুলাই থেকে তুলে দিয়ে স্মার্ট রেট করা হয়েছে। এতে জুলাইতে সুদের হার ছিল ১০.১০ শতাংশ হয়। তা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে গত মার্চে ১৩.৫৫ শতাংশ হয়েছে। আর্থিক প্রতিষ্ঠানে সুদের হার ১৫.৫৫ শতাংশ।

২০২২ সালের ১২ জুলাই বাংলাদেশ ব্যাংকে গভর্নর হিসাবে যোগ দেন আব্দুর রউফ তালুকদার। তখন তিনি বলেন, ‘শিগগির মূল্যস্ফীতি কমে আসবে।’ 

একই বছরের ২২ আগস্ট ‘নবম বার্ষিক ব্যাংকিং কনফারেন্স’র উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান, ‘অভ্যন্তরীণ সববরাহ বাড়িয়ে বৈশ্বিক এ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের উদ্যোগের ফলে মূল্যস্ফীতি আগামী দুই থেকে তিন মাসের মধ্যে সহনীয় পর্যায়ে চলে আসবে।’

এছাড়া গত ১৭ জানিয়ারি মুদ্রানীতির অনুষ্ঠানে তিনি বলেন, রোজার পরেই মূল্যম্ফীতি লক্ষ্যের কাছাকাছি আসবে। যদিও এসবের কোন বাস্তব প্রতিফলন দৃশ্যমান না।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ