Apan Desh | আপন দেশ

প্রাণের মেলার দ্বার খুলবে আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২২, ১ ফেব্রুয়ারি ২০২৪

প্রাণের মেলার দ্বার খুলবে আজ

ছবি : সংগৃহীত

ভাষার মাসের প্রথম দিন আজ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) অমর একুশের বইমেলার দ্বার খুলবে। দেশে-বিদেশে ছড়িয়ে থাকা বাংলা ভাষাভাষীদের ঐতিহ্যবাহী প্রাণের এ মেলায় থাকছে কবি, লেখক, সাহিত্যিকের বইয়ের বিপুল সম্ভার। পাঠক, বইপ্রেমী, লেখক, সাহিত্যিক, প্রকাশকদের পদচারণায় মাসব্যাপী মুখরিত থাকবে মেলা প্রাঙ্গণ।

প্রায় দেড় সপ্তাহ ধরে বিপুল কর্মযজ্ঞের পর বাংলা একাডেমি প্রাঙ্গণ আর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান চত্বরে দৃষ্টিনন্দন, সুবিন্যস্ত করে সাজানো হয়েছে প্রায়িএক হাজার ইউনিটের স্টল, প্যাভিলিয়নসহ অন্যান্য পরিষেবার অস্থায়ী স্থাপনা। এবার বইমেলার প্রতিপাদ্য ‘পড়ো বই, গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

আজ বিকাল ৩টায় বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা একাডেমি প্রকাশিত ‘কালেক্টেড ওয়ার্কস অব শেখ মুজিবুর রহমান: ভলিউম-২’ বইসহ কয়েকটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করবেন সরকারপ্রধান। সেই সঙ্গে ২০২৩ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রদান করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সংস্কৃতি সচিব খলিল আহমদ। স্বাগত বক্তব্য দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। সভাপতিত্ব করবেন একাডেমির সভাপতি সেলিনা হোসেন।

উদ্বোধনের পরই সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে ৪০তম বইমেলার দ্বার। একটানা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে বইমেলা। শুধু ছুটির দিন প্রতি শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। এ দুদিনে ‘শিশুপ্রহর’ থাকবে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত। প্রতিদিন বিকাল ৪টায় মূলমঞ্চে সেমিনার, সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। নতুন বইয়ের মোড়ক উন্মোচন হবে সোহরাওয়ার্দী উদ্যানে। অংশগ্রহণকারী প্রতিষ্ঠান ২৫ শতাংশ কমিশনে বই বিক্রি করবে। রাত সাড়ে ৮টার পর নতুন করে কেউ মেলায় প্রবেশ করতে পারবেন না।

২১ ফেব্রুয়ারি শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মেলা সকাল ৮টায় শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত। শিশুকিশোর চিত্রাঙ্কন, আবৃত্তি এবং সংগীত প্রতিযোগিতার আয়োজন থাকবে। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানে ২০২৩ সালে প্রকাশিত বইয়ের মধ্যে গুণমান বিচারে সেরা বইয়ের জন্য ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার’ ও শৈল্পিক বিচারে তিনটি প্রতিষ্ঠানকে ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার’ দেয়া হবে। এ ছাড়া ভালোমানের শিশুতোষ সর্বাধিক গ্রন্থের জন্য একজন প্রকাশক পাবেন ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার’। নান্দনিক স্টলের জন্য শ্রেষ্ঠ প্রতিষ্ঠান পাবে ‘কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার’।

আরও পড়ুন <> ভাষার মাস ফেব্রুয়ারি শুরু

এবারে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গায় বিস্তৃত থাকছে বইমেলা। গতবারের চেয়ে অংশ নেয়া প্রকাশনা সংস্থা ৩৪টি বেড়ে যাওয়ায় এবার ইউনিট বেড়েছে ৩৬টি। সব মিলিয়ে ৬৩৫টি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেয়া হয়েছে ৯৩৭টি ইউনিট। এর মধ্যে বাংলা একাডেমি প্রাঙ্গণে আটটি সংস্থা ও ইউনিট বেড়ে গিয়ে ১২০ প্রতিষ্ঠানের ১৭৩টি ইউনিট থাকছে। একইভাবে সোহরাওয়ার্দী উদ্যানে এবার প্রতিষ্ঠান বেড়েছে ২৬টি এবং ইউনিট বেড়েছে ২৮টি। এতে উদ্যানে ৫১৫টি প্রকাশনার থাকছে ৭৬৪টি ইউনিট। তবে প্যাভিলিয়নের সংখ্যা এবার হয়েছে ৩৭টি। যার একটি একাডেমি প্রাঙ্গণে বাকি ৩৬টি থাকছে সোহরাওয়ার্দী উদ্যানে। অবশ্য উদ্যানের উন্মুক্ত মঞ্চের কাছে গাছতলায় স্থানান্তরিত লিটল ম্যাগাজিন চত্বরে স্টল ১৭টি বেড়ে এবার থাকছে ১৭০টি।

মেট্রোরেল স্টেশন থাকায় আঙ্গিকগত কিছু পরিবর্তন এনে এবার ‘বাহির পথ’ খানিকটা সরিয়ে নেয়া হয়েছে। তবে টিএসসি, দোয়েল চত্বর, ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন অংশ ও এমআরটি বেসিং প্ল্যান্টসহ সব মিলে আটটি প্রবেশ ও প্রস্থান পথ রাখা হয়েছে। খাবারের স্টলগুলো ইঞ্জিনিয়ারিং ইনিস্টিটিউশনের সীমানা-ঘেঁষে এমনভাবে বিন্যাস করা হয়েছে যাতে আগত পাঠক ও ক্রেতাদের মনোযোগ বিঘ্নিত না হয়। এবারো বড় পরিসরে শিশুচত্বর রাখা হয়েছে মন্দির গেটের কাছাকাছি।

এবার বইমেলা থাকবে পলিথিন ও ধূমপানমুক্ত। সার্বিক নিরাপত্তার দায়িত্বে থাকছে পুলিশ, আনসার ও বিভিন্ন গোয়েন্দা সংস্থা। তিন শতাধিক ক্লোজড সার্কিট ক্যামেরার ব্যবস্থা করা হয়েছে। প্রবেশ ও প্রস্থানপথে পর্যাপ্তসংখ্যক আর্চওয়ে থাকছে। পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকবে। মেলার পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং নিয়মিত ধুলা নিবারণের জন্য পানি ছিটানো এবং প্রতিদিন মশক নিধনের সার্বিক ব্যবস্থা থাকবে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

শীর্ষ সংবাদ:

বন্দুকধারীর গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বাংলাদেশ প্রসঙ্গে অবস্থান পরিবর্তন করেনি পশ্চিমা বিশ্ব: ফখরুল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী করোনায় আক্রান্ত সার আত্মসাৎ মামলায় সাবেক এমপি পোটনসহ পাঁচজন কারাগারে মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেলে নয়: হাইকোর্টের রায় স্থগিত বিএনপি সরকার কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী কক্সবাজারে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গ্রেনেড ও রকেট শেলসহ গ্রেফতার ২ নোবেলজয়ী এলিস মুনরো মারা গেছেন দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহের মধ্যে বৃষ্টির আভাস রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার শিল্পী সমিতির নির্বাচন বাতিল চেয়ে নিপুণ আক্তারের রিট ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন