Apan Desh | আপন দেশ

বিআরটিএ চেয়ারম্যান

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ২৯৫

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০০, ২১ এপ্রিল ২০২৪

আপডেট: ১৮:০১, ২১ এপ্রিল ২০২৪

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ২৯৫

ছবি: সংগৃহীত

ঈদ যাত্রাকে কেন্দ্র করে সারাদেশে ২৫৪ সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ২৯৫ জনের মৃত্যু হয়েছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছে অন্তত ৪০৫ জন। গত ৪-১৮ এপ্রিল পর্যন্ত ১৫ দিনকে ঈদযাত্রা হিসেবে গণ্য করা হয়েছে। জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। 

রোববার (২১ এপ্রিল)  রাজধানী বনানীতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

নুর মোহাম্মদ মজুমদার বলেন, ৪ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত অর্থাৎ, ঈদের আগে-পরে মিলিয়ে সড়কে দুর্ঘটনা ঘটেছে ২৫৪টি। এসব ঘটনায় ৪০৫ জন আহত ও ২৯৫ জন নিহত হয়েছেন। একটি বেসরকারি সংস্থা বিআরটিএ’র চেয়ে নিহতের সংখ্যা বেশি দেখিয়ে যে প্রতিবেদন দিয়েছে, তা বিভ্রান্তিমূলক।

আরও পড়ুন>> ঈদযাত্রায় সড়কে ঝরেছে ৪০৭ প্রাণ

তিনি বলেন, গত বছর ঈদের সময়ের তুলনায় এবার দুর্ঘটনার সংখ্যা প্রায় সমান। তবে নিহতের সংখ্যা গড়ে ১৮.৭৫ শতাংশ করে বেড়েছে। কারণ হিসেবে চালকের অসাবধানতা, বেপরোয়া গতি, ওভারটেকিং, মহাসড়কে অবৈধ থ্রি হুইলার, রোড মার্কিং না মানা, রোড ডিভাইডার না থাকার মতো কারণ উঠে এসেছে।

এর আগে, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি জানিয়েছিল, ঈদযাত্রায় সারাদেশে সড়ক, রেল ও নৌপথে মোট ৪১৯ দুর্ঘটনায় ৪৩৮ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন ১ হাজার ৪২৪ জন।

গতকাল শনিবার এক সংবাদ সম্মেলনে সংগঠনটি জানিয়েছিল, সড়ক-মহাসড়কে ৩৯৯টি সড়ক দুর্ঘটনায় ৪০৭ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় এক হাজার ৩৯৮ জন আহত হয়েছেন।

এর মধ্যে রেল পথে ১৮টি দুর্ঘটনায় ২৪ জনের মৃত্যু এবং ২১ জন আহতের দাবি করেন সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী। এছাড়া নৌপথে দুটি দুর্ঘটনায় সাতজনের মৃত্যু ও পাঁচজন আহত হয়েছেন বলেও জানানো হয় ওই প্রতিবেদনে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ