Apan Desh | আপন দেশ

ঈদযাত্রায় সড়কে ঝরেছে ৪০৭ প্রাণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪৫, ২০ এপ্রিল ২০২৪

আপডেট: ১৫:০৯, ২০ এপ্রিল ২০২৪

ঈদযাত্রায় সড়কে ঝরেছে ৪০৭ প্রাণ

ছবি: সংগৃহীত

এবারের ঈদযাত্রায় তিন পথে ৪১৯টি দুর্ঘটনা হয়েছে। এতে ৪৩৮ জন নিহত হয়েছেন। আর আহত হয়েছেন এক হাজার ৪২৪ জন। এর মধ্যে সড়ক-মহাসড়কেই ৩৯৯টি দুর্ঘটনা হয়েছে। এতে ৪০৭ জন নিহত, আর এক হাজার ৩৯৮ জন আহত হয়েছেন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

শনিবার (২০ এপ্রিল) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, এবারের ঈদযাত্রায় বিগত ঈদের চেয়ে সড়ক দুর্ঘটনা ৩১.২৫ শতাংশ, নিহত ২৪.০৮ শতাংশ, আহত ১৪৭.৪৩ শতাংশ বেড়েছে। এ সময়ে রেলপথে ১৮ দুর্ঘটনায় নিহত ২৪, আহত হয়েছেন ২১ জন। নৌপথে দুটি দুর্ঘটনায় সাতজন নিহত ও পাঁচজন আহত হয়েছেন।

তিনি বলেন, এবারও দুর্ঘটনার শীর্ষে রয়েছে মোটরসাইকেল। ঈদে ১৯৮ মোটরসাইকেল দুর্ঘটনায় ১৬৫ জন নিহত ও ২৪০ জন আহত হয়েছেন, যা মোট সড়ক দুর্ঘটনার ৪৯.৬২ শতাংশ। নিহতের ৪০.৫৪ শতাংশ এবং আহতের ৩০.৩৭ শতাংশই মোটরসাইকেল দুর্ঘটনায়।

বিশ্লেষণ করে দেখা যায়, দুর্ঘটনায় শিকার মোট যানবাহনের ৪০.৫০ শতাংশ মোটরসাইকেল, ১৪.২৮ শতাংশ ট্রাক, পিকআপ, কাভার্ডভ্যান-লরি, ৬.৫০ শতাংশ কার মাইক্রো-জিপ, ৫.৯৬ শতাংশ নছিমন-করিমন-ট্রাক্টর-লেগুনা-মাহিন্দ্রা, ৬.১৪ শতাংশ অটোরিকশা, ১২.১১ শতাংশ ব্যাটারিচালিত রিকশা-ইজিবাইক-ভ্যান-সাইকেল, ও ১৪.৪৬ শতাংশ বাস দুর্ঘটনায় জড়িত ছিল।

মোজাম্মেল হক বলেন, সরকারের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাঠে থাকলেও অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য ও পথে পথে যাত্রী হয়রানি চরমে উঠেছিল। গণপরিবহনগুলোতে ঈদকে কেন্দ্র করে অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্যর কারণে বাসের ছাদে, ট্রেনের ছাদে, খোলা ট্রাকে, পণ্যবাহী পরিবহনে যাত্রী হয়ে জীবনের ঝুঁকি নিয়ে দরিদ্র লোকজনদের ঈদে বাড়ি যেতে হয়েছে।

তিনি আরও বলেন, গতিকে নিরাপদ করার মতো আইনি কাঠামো, দক্ষ চালক, মানসম্মত যানবাহনের অভাব রয়েছে। আইন প্রয়োগে দুর্নীতির কারণে মহাসড়কে ফিটনেসবিহীন যানবাহন, নিষিদ্ধ থ্রি-হুইলার, ইজিবাইকের মতো যানবাহন অবাধে চলছে। এছাড়াও ছোট ছোট যানবাহন মোটরসাইকেল, অটোরিকশা, ইজিবাইকের অস্বাভাবিক হারে বেড়ে গেছে। এতে সড়কে বিশৃঙ্খলার পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে দুর্ঘটনা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ