Apan Desh | আপন দেশ

অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করেছে ভারত: মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৪৬, ১৯ আগস্ট ২০২৩

আপডেট: ১৩:১৩, ১৯ আগস্ট ২০২৩

অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করেছে ভারত: মির্জা ফখরুল

ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ভারত শেখ হাসিনার পক্ষ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে যে কূটনৈতিক বার্তা দিয়েছে বলে খবর বেরিয়েছে, সেটি অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ। 

শনিবার (১৯ আগস্ট) সকালে শেরেবাংলানগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন ফখরুল।

তিনি বলেন, বাংলাদেশে কখনো মৌলবাদী শক্তি ক্ষমতায় আসবে না। ভারত যদি বাংলাদেশের মানুষের চাহিদা না বুঝে একটি দলের পক্ষে দাঁড়ায় তাহলে তা হবে এই অঞ্চলের নিরাপত্তার জন্য হুমকি। বাইডেনকে দেয়া দিল্লির বার্তা যদি সত্য হয় তাহলে বলতে হবে যে তারা বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করছে।

ফখরুল বলেন, ‘ভারত আওয়ামী লীগের পক্ষ নিয়ে মার্কিন দফতরে চিঠি দিয়েছে বলে শুনেছি। যদি এটি সত্য হয় তাহলে তা দেশের জনগণের ইচ্ছার বিরুদ্ধে যাবে।’ বিএনপির মহাসচিব বলেন, ‘ভারতের মতো একটি গণতান্ত্রিক রাষ্ট্রের কাছে এটি আশা করা যায় না। দেশের মানুষ কী চায় নিশ্চয়ই সেটি ভারত দেখবে।’

ফখরুল আরও বলেন, ‘দেশে কোনো মৌলবাদী দল কখনো ক্ষমতায় আসেনি, ভবিষ্যতেও আসতে পারবে না। জনগণের অধিকার রক্ষায় দেশের মানুষ জেগে উঠেছে, কোনো শক্তিই এই গণজোয়ার ঠেকাতে পারবে না।’

আরও পড়ুন <> পেনশন ভাতা, টাকা চুরি নতুন ফন্দি: মির্জা ফখরুল

স্বেচ্ছাসেবক দলের ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলটির নেতাকর্মীদের নিয়ে প্রতিষ্ঠাতার কবরে শ্রদ্ধা জানান বিএনপির মহাসচিব।

সম্প্রতি আনন্দবাজার পত্রিকা ও জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়, আওয়ামী লীগের পক্ষ নিয়ে মার্কিন দফতরে চিঠি দিয়েছে ভারত। নয়াদিল্লি মনে করছে, বাংলাদেশে শেখ হাসিনা সরকার দুর্বল হলে তা ভারত এবং যুক্তরাষ্ট্র কারো পক্ষেই সুখকর হবে না। 

ওয়াশিংটনের মতো ভারতও বাংলাদেশে সুষ্ঠু ও অবাধ নির্বাচন চায় জানিয়ে ওই কূটনৈতিক বার্তায় নয়াদিল্লি বলেছে, হাসিনা সরকারকে অস্থির করার জন্য যুক্তরাষ্ট্রের তরফ থেকে যেসব পদক্ষেপ নেয়া হচ্ছে, তা ভারত তথা দক্ষিণ এশিয়ার সার্বিক নিরাপত্তার জন্য ইতিবাচক নয়।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ