Apan Desh | আপন দেশ

‘জিয়া হত্যার বিচারই করতে পারেনি তারা আইনের শাসনের কথা বলে’

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৫১, ২৯ এপ্রিল ২০২৩

আপডেট: ২০:০৪, ২৯ এপ্রিল ২০২৩

‘জিয়া হত্যার বিচারই করতে পারেনি তারা আইনের শাসনের কথা বলে’

আইনমন্ত্রী আনিসুল হক

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি জিয়াউর রহমান এর হত্যার বিচার এখনো করতে পারেনি। তারা (বিএনপি) আবার আইনের শাসনের কথা বলে।

আজ শনিবার (২৯ এপ্রিল) আখাউড়া উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের কর্মীদের সাথে মতবিনিময়সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের প্রেক্ষিতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বিএনপি যে বক্তৃতা দিতে পারছে, এ কথাগুলো বলতে পারছে- এটাই গণতন্ত্র। আমরা তো তাদের বাধা দিচ্ছি না। তারা কথা বলতে পারছে এবং আমরা তাদের কথা বলতে দিচ্ছি- এটাই হচ্ছে গণতন্ত্র।

বিএনপির আমলে কথা বললে তো মানুষের উপায় ছিল না। হত্যা করলেও তাদের পক্ষের লোক বেঁচে যেত। যারা বঙ্গবন্ধুকে হত্যা করেছে তাদের তারা চাকরি দিয়ে পুনর্বাসিত করেছিল। তাদের লিডার অব দা অপজিশন বানিয়ে দিয়েছিল। আমাদের সময় এসব হয় না। আমাদের সময় আইনের বইতে যা লেখা আছে জনগণকে সেটা পালন করতে হয়। সরকার সেটা পালন করে। এটাকে বলা হয় আইনের শাসন। যে বলে আইনের শাসন নেই, সে আইনের শাসন মানে কি সেটাই বুঝে না।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বঙ্গবন্ধুর রেখে যাওয়া বাংলাদেশ সংবিধান নিয়ে বিএনপি ও জাতীয় পার্টি স্বৈরাচার আমলে অনেক ফুটবল খেলেছেন। সুতরাং আগামী জাতীয় সংসদ নির্বাচন সংবিধান অনুযায়ী নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে অনুষ্ঠিত হবে।

আইনমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাঙালি জাতির পিতাকে হত্যা করা হয়েছিল তার পরিবারসহ। ২৬ সেপ্টেম্বর ১৯৭৫ সালে এই হত্যাকাণ্ডে যারা জড়িত ছিল তাদের কেউ বিচার করতে পারবে না বলে আইন পাস করে খন্দকার মোস্তাক এবং জিয়াউর রহমান- সেটা আইনের শাসন মনে করে বিএনপি। আর আমরা (আওয়ামী লীগ) মনে করি, যেখানে আইনের ঊর্ধ্বে কেউ না। আইনে যা লিখা আছে সেভাবে জনগণকে পালন করতে হয়। আমরা মনে করি সেটাই আইনের শাসন এবং এখন এই আইনের শাসন দেশে আছে এবং নৈরাজ্য নেই। হত্যার বিচার হয় না এমন কথা কেউ বলতে পারবে না।

আপন দেশ/ এআর

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়