Apan Desh | আপন দেশ

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫৪৪ অভিবাসী আটক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:২৭, ৭ জানুয়ারি ২০২৩

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫৪৪ অভিবাসী আটক

প্রতীকী ছবি

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫৪৪ অভিবাসীকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। শনিবার (৭ জানুয়ারি) ভোরের দিকে রাজধানী কুয়ালালামপুরের জালান ইম্বিতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

দেশটিতে ভ্রমণের কাগজপত্র না থাকা, মেয়াদ উত্তীর্ণ ভ্রমণ নথি এবং সামাজিক ভ্রমণ পাসের অপব্যবহারের জন্য তাদের আটক করা হয় বলে জানানো হয়েছে। এছাড়া অভিযানের সময় মিয়ানমারের চীন জাতিগত গোষ্ঠীকে শরণার্থী কার্ড প্রদানের একটি অনিবন্ধিত সংস্থার কার্যকলাপ শনাক্ত করেছে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ।

অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরির নেতৃতে দেশটির জাতীয় নিবন্ধন বিভাগ, বেসামরিক প্রতিরক্ষা বিভাগ ও অভিবাসন পুলিশ এই অভিযান পরিচালনা করে।

অভিযানে আটক বিদেশিদের মধ্যে রয়েছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, মিয়ানমার ও ইন্দোনেশিয়ার নাগরিক। আটকৃতদের সবার বয়স ১ থেকে ৬৮ বছরের মধ্যে। এদের মধ্যে চীন জাতিগোষ্ঠীর ১ থেকে ১০ বছর বয়সী ৩০ জন শিশু রয়েছে।

অভিবাসন বিভাগের মহাপরিচালক জানান, ২০০৯ সালে থেকে অনিবন্ধিত সংস্থাটি ওই এলাকার একটি ফ্ল্যাটে তাদের নিজস্ব মেশিন ব্যবহার কার্ড জারি করে আসছে। যা সরকার কর্তৃক স্বীকৃত নয়। এই কার্ডের জন্য তারা জনপ্রতি ৫০০ রিঙ্গিত সদস্য ফি এবং অন্যান্য বিভিন্ন ফি বাবদ চার্জ করত।

তিনি আরও জানান, জব্দকৃত অর্থ প্রদানের রসিদের ওপর ভিত্তি করে ধারণা করা হচ্ছে চীন জাতিগত গোষ্ঠীর ১ হাজার শরণার্থী এই সংস্থার সদস্য হয়েছেন। এদের অনেকে ইউরোপসহ অন্যান্য দেশে যাওয়ার অনুমতির জন্য অপেক্ষা করছে।

আপন দেশ ডটকম/ সবুজ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়