Apan Desh | আপন দেশ

বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রফতানি করবে ভারত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৪০, ২৭ এপ্রিল ২০২৪

আপডেট: ২৩:৪০, ২৭ এপ্রিল ২০২৪

বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রফতানি করবে ভারত

ফাইল ছবি

বাংলাদেশসহ মধ্যপ্রাচ্য ও এশিয়ার ছয়টি দেশে ৯৯ হাজার ১৫০ টন পেঁয়াজ রফতানি করবে ভারত। শনিবার (২৭ এপ্রিল) দেশটির ভোক্তা, খাদ্য ও জন বিতরণ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ পেঁয়াজ রফতানির সিদ্ধান্তের ঘোষণা দেয়া হয়েছে।

বাংলাদেশ ছাড়াও সংযুক্ত আরব আমিরাত, ভুটান, বাহরাইন, মরিশাস এবং শ্রীলঙ্কায় পেঁয়াজ রফতানি করবে ভারত। কোন দেশে কী পরিমাণ পেঁয়াজ রফতানি করা হবে, সে বিষয়ে কিছু জানা যায়নি।

ভারতের ইংরেজি দৈনিক দ্য ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আগের বছর তুলনায় চলতি ২০২৩-২৪ অর্থ বছরে দেশটিতে খরিপ ও রবিশস্যের উৎপাদন কম হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন <> এমভি আবদুল্লাহ মের মাঝামাঝি দেশে পৌঁছাবে

এরপর রফতানি নিষেধাজ্ঞা সত্ত্বেও দেশটির সরকার বন্ধুত্বপূর্ণ কিছু দেশে নির্দিষ্ট পরিমাণ পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছে। দেশগুলোর অনুরোধের ভিত্তিতে ভারতের সরকার নির্দিষ্ট পরিমাণ পেঁয়াজ রফতানির এ সিদ্ধান্ত নিয়েছে।  

দেশটির এ সংবাদমাধ্যম বলছে, রফতানির জন্য দেশীয় উৎপাদকদের কাছ থেকে পেঁয়াজ সংগ্রহ করা হবে। বিশ্ব বাজারের দ্বিতীয় বৃহত্তম পেঁয়াজ রফতানিকারক ভারত। দেশটির রফতানির প্রধান সরবরাহকারী মহারাষ্ট্র প্রদেশ। বিগত বছরের তুলনায় এ বছর ভারতেও পেঁয়াজের দাম উল্লেখযোগ্য হারে বেড়েছে।

এর আগে, ১ মার্চ বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রফতানির অনুমতি দেয় বিজেপি সরকার। দেশটির রাষ্ট্রায়ত্ত সংস্থা ন্যাশনাল কো-অপারেটিভ এক্সপোর্ট লিমিটেডের (এনসিইএল) মাধ্যমে এই পেঁয়াজ বাংলাদেশে রফতানি করার কথা জানানো হয়। 

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়