Apan Desh | আপন দেশ

পরবর্তী মহামারীর জন্য প্রস্তুত হোন : হু’র মহাপরিচালক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৩, ২৪ মে ২০২৩

আপডেট: ১৪:২২, ২৪ মে ২০২৩

পরবর্তী মহামারীর জন্য প্রস্তুত হোন : হু’র মহাপরিচালক

ফাইল ছবি

করোনার চেয়ে আরও ভয়াবহ মহামারী ধেয়ে আসছে। এ জন্য বিশ্বকে এখন থেকেই প্রস্তুত হতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদরস আধানম গ্রেব্রিয়াসুস সোমবার (২২ মে) এমন হুঁশিয়ারি দিয়েছেন। 

এদিন সুইজারল্যান্ডের জেনেভায় ডব্লিউএইচওর সদর দপ্তরে ৭৬তম বিশ্ব স্বাস্থ্য প্রতিবেদন উপস্থাপন করেন গ্রেব্রিয়াসুস। এ সময় তিনি এসব হুঁশিয়ারি উচ্চারণ করেন। 

ডব্লিউএইচও প্রধান বলেন, কোভিড-১৯-এর বৈশ্বিক স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থার অবসান ঘোষণা করা হয়েছে। কিন্তু এর অর্থ এই নয় যে, কোভিড-১৯-এর বৈশ্বিক স্বাস্থ্য হুমকি শেষে হয়ে গেছে। 

সতর্ক করে ডব্লিউএইচওর শীর্ষ এই কর্মকর্তা বলেন, নতুন একটা ধরনের যথেষ্ট শঙ্কা রয়েছে। এটি রোগী ও মৃত্যুর সংখ্যা বাড়তে পারে। তা ছাড়া অন্য একটি জীবাণুও ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। এটা করোনার চেয়ে ভয়াবহ হতে পারে। নতুন জীবাণুটা কোথায় থেকে ছড়িয়ে পড়তে পারে, কবে নাগাদ তা হতে পারে এসব কিছু উল্লেখ করেননি গ্রেব্রিয়াসুস। 

তবে আসন্ন মহামারী যথাযথ, মিলেমিশে ও সমানতালে মোকাবিলায় বিশ্বকে এখন থেকেই প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। 

বার্তা সংস্থা রয়টার্স জানায়, করোনায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাধাগ্রস্ত হয়েছে। ২০৩০ সালের মধ্যে এই লক্ষ্য পূরণের সীমা নির্ধারণ করা হয়েছিল। 

করোনা মহামারী ট্রিলিয়ন বিলিয়ন টার্গেটসকেও ক্ষতিগ্রস্ত করেছে। ২০১৭ সালে ডব্লিউএইচও এই লক্ষ্য ঘোষণা করে। ২০২২ সালে এটা পূরণ করার কথা ছিল।  

আপন দেশ/আরএ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়