Apan Desh | আপন দেশ

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ 

ম্যালেরিয়ায় মৃত্যু কমলেও সংক্রমণ কমছে না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:২২, ২৫ এপ্রিল ২০২৪

ম্যালেরিয়ায় মৃত্যু কমলেও সংক্রমণ কমছে না

ফাইল ছবি

আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিশ্ব ম্যালেরিয়া দিবস। স্বাস্থ্য সচেতনতা বাড়াতে প্রতিবছর এ দিনে বিশ্বব্যাপী ম্যালেরিয়া দিবস পালন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘আরও ন্যায়সংগত বিশ্বের জন্য ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াই ত্বরান্বিত করা’।

বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে দক্ষিণ এবং উত্তর-পূর্ব সীমান্তবর্তী ১৩টি জেলার ৭২টি উপজেলায় ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব রয়েছে। এরমধ্যে পার্বত্য রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি ম্যালেরিয়া প্রবণ এবং কক্সবাজার মধ্য ম্যালেরিয়া প্রবণ এলাকা হিসেবে চিহ্নিত।

২০২৭ সালের মধ্যে দেশে ম্যালেরিয়ায় মৃত্যুর হার এবং ২০৩০ সাল নাগাদ সংক্রমণ শূন্যে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা আছে। কিন্তু এই লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সংশয় দেখা দিয়েছে। কারণ, মৃত্যু কিছুটা কমলেও সংক্রমণের হার কমেনি। 

আফ্রিকায় ২০০১ সালের ২৫ এপ্রিল প্রথমবারের মতো ম্যালেরিয়া দিবস পালন করা হয়। ২০০৭ সালে ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির ৬০তম অধিবেশনে বিশ্ব ম্যালেরিয়া দিবসের প্রস্তাবনা করা হয়। এরপর থেকে প্রতি বছর ২৫ এপ্রিল দিবসটি পালিত হয়ে আসছে।

দিবসটি উপলক্ষে সারাদেশে বিভিন্ন সচেতনতা মূলক কর্মসূচি পালন করা হবে। তবে গরমের কারণে পরবর্তীতে কেন্দ্রীয়ভাবে আলোচনা সভাসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করবে জাতীয় ম্যালেরিয়া ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি।

জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচি সূত্রে জানা গেছে, ২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত দেশে রোগীর সংখ্যা ছিল ১৬ হাজার ৫৬৭। মোট রোগীর ৯০ শতাংশই পার্বত্য তিন জেলায়। এর মধ্যে ৬০ শতাংশ (১০ হাজার এক জন) রোগী বান্দরবানে এবং ২৮ শতাংশ (চার হাজার ৭১৩ জন) রোগী রাঙামাটি জেলায়। এই সময়ে মৃত্যু হয়েছে ছয় জনের। 

সূত্রমতে, ২০০৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত আক্রান্ত রোগীর হার ৮০ শতাংশ এবং মৃত্যুর হার ৯৬ শতাংশ কমিয়ে আনা সম্ভব হয়েছে। আক্রান্ত রোগীদের ৮৫ শতাংশের বেশি চিকিৎসা পাচ্ছেন নিজ এলাকায়। জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচির পক্ষ থেকে এই সময়ে মশা প্রতিরোধী এক কোটি ৫৭ লাখ মশারি বিতরণ করা হয়েছে। 

পরিসংখ্যানে দেখা যায়, ২০১৩ সালে আক্রান্ত হয়েছিল ২৬ হাজার ৮৯১, মৃত্যু হয়েছিল ১৫ জনের। ২০১৪ সালে আক্রান্ত ৫৭ হাজার ৪৮০, মৃত্যু ৪৫; ২০১৫ সালে আক্রান্ত ৩৯ হাজার ৭১৯ জন, মৃত্যু ছিল না। ২০২১ সালে আক্রান্ত সাত হাজার ২৯৪ জন, মৃত্যু ছিল না; ২০২২ সালে আক্রান্ত হয় ১৮ হাজার ১৯৫ এবং মৃত্যু হয় ১৪ জনের। 

আরও পড়ুন <> যুদ্ধ বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী

কীটতত্ত্ববিদ ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, প্রকৃতি, মশা ও মানুষের আচরণে পরিবর্তনের কারণে ম্যালেরিয়া নির্মূলে গতানুগতিক পদ্ধতি কোনো কাজে আসছে না। এভাবে চলতে থাকলে আগামী ৩০ বছরে ম্যালেরিয়া নির্মূলের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়। বরং এতে শুধু সরকারের অর্থ অপচয় হবে। সরকারের ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম তিন মাসে এক হাজার ১৫৮ জন ম্যালেরিয়ার রোগী শনাক্ত হয়েছে।এর মধ্যে ৪৩ শতাংশ রোগী শনাক্ত হয়েছে রাঙামাটিতে, ৪০ শতাংশ বান্দরবান ও ১২ শতাংশ কক্সবাজারে। এই সময়ে মারা গেছে দুজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ২০২২ সালে ম্যালেরিয়ায় বিশ্বে ছয় লাখ মানুষ মারা গেছে। এ ছাড়া ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছে ২৪ কোটি ৯০ লাখ মানুষ। ম্যালেরিয়ায় মারা যাওয়া রোগীদের ৯০ শতাংশ আফ্রিকা অঞ্চলের। 

স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ও ম্যালেরিয়া এটিডি ও লিম্ফটিক ফাইলেরিয়াসিস কর্মসূচির কর্মসূচি ব্যবস্থাপক ডা. এম এম আক্তারুজ্জামান বলেন, বান্দরবানের সঙ্গে ভারত ও মিয়ানমারের সীমান্ত রয়েছে। ওই সীমান্ত এলাকায় ম্যালেরিয়ায় প্রাদুর্ভাব অত্যধিক। তাই ক্রস বর্ডার কর্মসূচির উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, বান্দরবানে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী রয়েছে, যারা সংক্ষিপ্ত পোশাকে থাকে। তাদের কাউন্সেলিং করলে পাহাড়ের নিচে নেমে যায়। তাই তাদের রোগ হওয়ার আগেই পরীক্ষামূলক ওষুধ দেয়া হচ্ছে। আক্তারুজ্জামান বলেন, ‘আশা করছি, এভাবে আমরা নির্ধারিত সময়ে লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হব।’

আপন দেশ/এমআর

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়