Apan Desh | আপন দেশ

কাবা শরিফে ঢুকতে সৌদির নতুন বিধি

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ২০:৪৩, ৬ মার্চ ২০২৪

আপডেট: ২১:৪৮, ৬ মার্চ ২০২৪

কাবা শরিফে ঢুকতে সৌদির নতুন বিধি

ছবি: সংগৃহীত

পবিত্র কাবা চত্বরে প্রবেশে নতুন বিধিনিষেধ আরোপ করেছে সৌদি আরব। ফলে এখন থেকে শুধুমাত্র ওমরাহ পালনকারীরাই সেখানে প্রবেশ করতে পারবে। খবর গালফ নিউজ।

দেশটির দুই পবিত্র মসজিদের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ জানিয়েছে, ওমরাহ পালনকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। একই সঙ্গে তারা যেন নির্বিঘ্নে ও সহজে ওমরাহ করতে পারেন সেটি নিশ্চিত করা হবে।

গালফ নিউজ জানিয়েছে, যেসব মুসল্লি কাবায় নামাজ আদায় করতে চান তাদের নির্দিষ্ট স্থানে যাওয়ার অনুরোধ জানিয়েছে রাষ্ট্রীয় সংস্থা। পবিত্র রমজান মাসের ঠিক আগেই এ ঘোষণা দেয়া হলো। সাধারণত বছরের অন্য সময়ের তুলনায় রমজানে সবচেয়ে বেশি মানুষ ওমরাহ পালন করে থাকেন। আরবি বছরের নবম মাস হলো রমজান। এ বছর সৌদিতে ১১ মার্চ থেকে তাৎপর্যপূর্ণ এ মাসটি শুরু হতে পারে।

বিদেশি মুসল্লিদের ওমরাহ পালনের সুবিধার্থে সম্প্রতি বেশ কয়েকটি উদ্যোগ হাতে নিয়েছে সৌদি সরকার। ভিসা প্রক্রিয়াও সহজ করেছে দেশটি। এখন ব্যক্তিগত ভিসা, টুরিস্ট ভিসাধারীরাও ওমরাহ পালনের সুযোগ পেয়ে থাকেন। এছাড়া মদিনায় মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর রওজা মোবারকেও যাওয়ার সুযোগ পান তারা।

বর্তমানে ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করেছে সৌদি। এছাড়া নারীদের সঙ্গে পুরুষ সঙ্গী থাকার যে বাধ্যবাধকতা ছিল; সেটিও প্রত্যাহার করা হয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ