Apan Desh | আপন দেশ

কোটা পূরণে ৩৫ হাজার হজযাত্রী প্রয়োজন

হজ প্যাকেজের দাম বাড়ার ব্যাখ্যা দিল ধর্ম মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩৯, ১৫ মার্চ ২০২৩

আপডেট: ২০:৫৩, ১৫ মার্চ ২০২৩

হজ প্যাকেজের দাম বাড়ার ব্যাখ্যা দিল ধর্ম মন্ত্রণালয়

ফাইল ছবি

এবারের ঘোষিত হজ প্যাকেজের দাম বেশি। এ নিয়ে নানা আলোচনা-সমালোচনার মাঝে হাইকোর্ট একটি রিটকে আমলে নিয়ে মঙ্গলবার (১৪ মার্চ) ঘোষিত হজ প্যাকেজ অমানবিক বলে মন্তব্য করেছেন। আদালত বলেছেন, বিশ্বের অন্যান্য দেশে হজের জন্য সরকার আলাদা বাজেট রাখে, কিন্তু বাংলাদেশে এটি নেই। হজের প্যাকেজ মূল্য অনেক বেশি হওয়ায় দেশের মানুষ আমরা হজে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারি না। আর গরিব মানুষরা কীভাবে যাবে।

এদিকে বুধবার (১৫ মার্চ) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চকে ধর্ম মন্ত্রণালয় জানায়, ডলারের দাম, বিমান ভাড়া, বাসা ভাড়া, ও মোয়াল্লেম ফি বাড়ায় হজ প্যাকেজের দাম বাড়ানো হয়েছে। 

‘হজ প্যাকেজ ২০২৩’ সংশোধন করে খরচ পুনরায় নির্ধারণে একটি রিট করা হয়। এর শুনানিতেই এসব কথা ওঠে আসে। 

গত ১২ মার্চ হজের প্যাকেজ মূল্য কমিয়ে পুনরায় প্যাকেজ ঘোষণা করতে রিট করা হয়। রিটে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স ছাড়াও যে কোনো এয়ারলাইনসে টিকিট কেটে হজে যাওয়ার নির্দেশনা চাওয়া হয়।

অন্যদিকে এবার বাংলাদেশ থেকে হজ পালনে বুধবার সকাল পর্যন্ত সরকারি ও বেসরকারিভাবে ৯২ হাজার ১৪৮ জন হজযাত্রী নিবন্ধিত হয়েছেন। কোটা পূরণে আরো ৩৫ হাজার ৫০ জন হজযাত্রী প্রয়োজন। হজে গমনেচ্ছুদের নিবন্ধনের জন্য সময় আছে আর মাত্র একদিন।

বৃহস্পতিবারের (১৬ মার্চ) পর আর নিবন্ধন করা যাবে না বলে আগেই জানিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

অতিরিক্ত খরচের কারণে এবার হজযাত্রী নিবন্ধনে আগ্রহ কম প্রাক-নিবন্ধিতদের। এরই মধ্যে হজযাত্রী নিবন্ধনের সময় তিনদফা বাড়ানো হয়েছে।

চলতি বছর হজে যেতে হজযাত্রী নিবন্ধন শুরু হয় গত ৮ ফেব্রুয়ারি। ২৩ ফেব্রুয়ারি নিবন্ধনের শেষ সময় থাকলেও তা বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি করা হয়। তবে কোটার বিপরীতে খুবই কম সংখ্যক হজযাত্রী নিবন্ধিত হন। পরে নিবন্ধনের সময় ৭ মার্চ পর্যন্ত বাড়ানো হয়। তখন কোটার অর্ধেকেরও কম হজযাত্রী নিবন্ধিত হন।

সবশেষ নিবন্ধনের সময় ১৬ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, নিবন্ধনের সময় এটিই শেষবারের মতো বাড়ানো হলো। এরপর আর সময় বাড়ানো হবে না।

হজ পোর্টালের ১৫ মার্চ সকাল ১০টার পাওয়া তথ্য অনুযায়ী, সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ৯২ হাজার ১৪৮ জন এবছর হজে যেতে নিবন্ধিত হয়েছেন। এরমধ্যে সরকারিভাবে নয় হাজার ৪৩১ জন ও বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজে যেতে ৮২ হাজার ৭১৭ জন নিবন্ধিত হয়েছেন।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় একটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের নিয়ম রাখা হয়েছে। এবার সরকারিভাবে হজ পালনে খরচ হবে ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা। অন্যদিকে বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এরসঙ্গে যুক্ত হবে কোরবানির খরচ। হজে যাওয়ার এ খরচ বহন করা অনেকেই নিজেদের সাধ্যের বাইরে বলে মনে করেন। 

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

শীর্ষ সংবাদ:

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় বাংলাদেশের ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়: প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবন্তিকার আত্মহত্যা: শিক্ষক দ্বীন-সহপাঠী আম্মান রিমান্ডে নারায়ণগঞ্জে মাইকে ডাকাত ঘোষণা দিয়ে ৪ জনকে হত্যা কুমিল্লায় বিজয় এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হওয়ার ১৪ ঘণ্টা পর ডাউন লাইনে ট্রেন চলাচল শুরু গাজীপুরে সিলিন্ডার বিস্ফোরণে মৃত বেড়ে ১০ পাবনায় সর্বহারা পার্টির সাবেক নেতাকে গুলি করে হত্যা এক্সিম ও পদ্মা ব্যাংক একীভূত হলো রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছেন ভ্লাদিমির পুতিন অঘোষিত ফাইনালে বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে শ্রীলঙ্কা