Apan Desh | আপন দেশ

তিউনিসিয়ায় নিহত বাংলাদেশিদের পরিচয় মিলেছে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪০, ২০ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৭:৪৪, ২০ ফেব্রুয়ারি ২০২৪

তিউনিসিয়ায় নিহত বাংলাদেশিদের পরিচয় মিলেছে

ছবি: লিবিয়ার বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেজ থেকে

তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবে আট বাংলাদেশি মারা যায়। এদের মধ্যে পাঁচজন মাদারীপুরের। আর বাকি তিনজন গোপালগঞ্জের। লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার সময় তারা এ দুর্ঘটনার কবলে পড়েন। 

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) নিহতদের পরিচয় জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

নিহত মাদারীপুরের পাঁচজনের সবাই রাজৈর উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দা। তারা হলেন– শেনদিয়া গ্রামের সজল; তার বাবার নাম জানা যায়নি। কদমবাড়ি উত্তরপাড়া গ্রামের পরিতোষ বিশ্বাসের ছেলে নয়ন বিশ্বাস, সরমঙ্গল গ্রামের মামুন সেখ; তার বাবার নাম জানা যায়নি, তেলিকান্দি গ্রামের কাজী মিজানুরের ছেলে কাজী সজীব এবং কেশরদিয়া গ্রামের কায়সার।

গোপালগঞ্জের তিনজনের সবাই মুকসুদপুর উপজেলার বাসিন্দা। তারা হলেন- বড়দিয়া গ্রামের দাদনের ছেলে রিফাত, ফতেহপট্রি গ্রামের রাসেল; তার বাবার নাম জানা যায়নি এবং গয়লাকান্দি গ্রামের পান্নু শেখের ছেলে ইমরুল কায়েস আপন।

আরও পড়ুন>> তিউনিসিয়ায় নিহতদের অধিকাংশ বাংলাদেশি

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত ১৪ ফেব্রুয়ারি নৌকাযোগে লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে যাত্রা করে। পথে তিউনিসীয় উপকূলে নৌকাডুবির ঘটনা ঘটে। নৌকাটিতে মোট ৫৩ জন ছিলেন। তাদের মধ্যে একজন নৌকার চালক।

দুর্ঘটনার পর ৪৪ জনকে জীবিত উদ্ধার করা হয়। তাদের মধ্যে ২৭ জন বাংলাদেশি নাগরিক। বাকিদের মধ্যে পাকিস্তানের আটজন, সিরিয়ার পাঁচজন, মিশরের তিনজন ও নৌকা চালক রয়েছেন (মিশরীয় নাগরিক)।

ওই ঘটনায় নৌকার ৯ যাত্রী মারা গেছেন। তাদের মধ্যে আটজন বাংলাদেশি। নিহত অপর ব্যক্তি পাকিস্তানের নাগরিক।

এছাড়া হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন মাদারীপুরের আমগ্রাম ইউনিয়নের মনোরঞ্জন সরকারের ছেলে মনতোষ সরকার। পাসপোর্টবিহীন বাংলাদেশি রয়েছেন সাতজন। নিহতদের বিস্তারিত তথ্য নিশ্চিত, স্থানীয় আইনি প্রক্রিয়া শেষে মরদেহ দেশে পাঠানোর জন্য দূতাবাস কাজ করছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ