Apan Desh | আপন দেশ

বিশ্বের সবচেয়ে বড় সাপ আমাজন বনে

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১০:৫০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

বিশ্বের সবচেয়ে বড় সাপ আমাজন বনে

ছবি : সংগৃহীত

আমাজন বনে বিজ্ঞানীরা একটি নতুন প্রজাতির সাপ আবিষ্কার করেছেন, যাকে বিশ্বের সবচেয়ে বড় বলে দাবি করা হচ্ছে। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন অনুসারে, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একটি দল স্থানীয় ওয়াওরানি আদিবাসীদের আমন্ত্রণ পেয়ে ইকুয়েডরীয় আমাজন বনে যান নর্দার্ন গ্রিন অ্যানাকোন্ডা (ইউনেক্টেস আকাইমা) অনুসন্ধানে। যে সাপটি আগে নথিভুক্ত ছিল না। 

সেই দলের নেতৃত্ব দেয়া জীববিজ্ঞানী অধ্যাপক ব্রায়ান ফ্রাই এক বিবৃতিতে জানান, তারা বাইহুয়েরি ওয়াওরানি টেরিটরির বামেনো অঞ্চলে স্থানীয় শিকারিদের সঙ্গে ১০ দিনের অভিযানে যোগ দেন। নদীপথ ধরে হাঁটার সময় তারা অগভীর পানিতে বেশ কয়েকটি অ্যানাকোন্ডাকে শিকারের অপেক্ষায় লুকিয়ে থাকতে দেখেন। 

ন্যাশনাল জিওগ্রাফিকের আসন্ন সিরিজ ‘পোল টু পোল উইথ উইল’ এর চিত্রগ্রহণের কাজে এই আবিষ্কারের ঘটনা ঘটে।

আরও পড়ুন <> সৈকতে একদিনে ভেসে এলো ২৪ মৃত কাছিম

এ বিষয়ে অধ্যাপক ব্রায়ান ফ্রাই বলেন, ‘সাপগুলোর আকার ছিল অবিশ্বাস্য, একটি স্ত্রী সাপ ছয় দশমিক তিন মিটার (২০ দশমিক সাত ফুট) লম্বা ছিল।’

স্থানীয়দের কাছে এই এলাকায় সাত দশমিক পাঁচ মিটার (২৪ দশমিক ছয় ফুট) লম্বা এবং ৫০০ কেজি ওজনের সাপ দেখতে পাওয়ার কথা শুনেছেন বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা।

যুক্তরাজ্যের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম অনুসারে, গ্রিন অ্যানাকোন্ডা হলো বিশ্বের সবচেয়ে ভারী সাপ। এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে ভারী সাপের ওজন ২২৭ কেজি (৫০০ পাউন্ড)। যা লম্বায় ছিল আট দশমিক ৪৩ মিটার এবং এক দশমিক ১১ মিটার (তিন দশমিক ছয় ফুট) প্রশস্ত।

অন্য একটি প্রজাতি যাকে রেটিকুলেটেড পাইথন বলা হয়, ছয় দশমিক ২৫ মিটারের (২০ দশমিক পাঁচ ফুট) বিশ লম্বা হতে পারে, তবে ওজনে হালকা। 

প্রাণী গবেষকরা জানান, নতুন আবিষ্কৃত নর্দার্ন গ্রিন অ্যানাকোন্ডা প্রজাতি প্রায় ১০ মিলিয়ন বছর আগে সাউদার্ন গ্রিন অ্যানাকোন্ডা থেকে বিচ্ছিন্ন হয়ে যায় এবং তারা জিনগতভাবে পাঁচ দশমিক পাঁচ শতাংশ আলাদা।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়