Apan Desh | আপন দেশ

তিল চাষে ঝুঁকছেন সদরপুরের কৃষকরা

ফরিদপুর প্রতিনিধি

প্রকাশিত: ১০:২৬, ২৭ এপ্রিল ২০২৪

তিল চাষে ঝুঁকছেন সদরপুরের কৃষকরা

ছবি : সংগৃহীত

ফলন ও দাম ভালো হওয়ায় ফরিদপুরের সদরপুর উপজেলার বিভিন্ন এলাকায় অন্যান্য ফসলের পাশাপাশি তিলের আবাদের প্রতি ঝুঁকছে কৃষকরা।

অল্প পরিশ্রমের ফসল তিল। অন্যান্য ফসলের মতো তিল চাষে তেমন ঝামেলা নেই বললেই চলে। কীটনাশক ও সারও প্রয়োগ করতে হয় না। ফলন ভালো হলে বিঘা প্রতি পাঁচ থেকে ছয় মণ তিল পাওয়া যায়।

উপজেলা কৃষি অফিস জানিয়েছে, এ বছর সদরপুর উপজেলায় এক হাজার ২৬২ হেক্টর জমিতে তিল চাষ হয়েছে। উপজেলার সব এলাকাই তিল চাষের উপযোগী। তার মধ্যে চরবিষ্ণুপুর, আকটের চর, নারিকেল বাড়ীয়া, চর নাসিরপুর ও চর মানাইর ইউনিয়নের চরাঞ্চল তিল চাষের জন্য বেশি উপযোগী।

আরও পড়ুন <> তাপদাহ যাবে এপ্রিলের সঙ্গে

তিল চাষি আমিন সরদার (৫০) জানান, এক একর জমিতে তিল আবাদ করেছি। বারি তিল-৩ ও বারি তিল-৪ বীজ বপন করেছিলাম। ভালো ফলন হয়েছে, ফুলও এসেছে। আশা করছি, বিঘা প্রতি পাঁচ-ছয় মণ করে তিল পাব। সরকারি সহযোগিতা পেলে তিলের আবাদ বাড়াব।

সদরপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিটুল রায় জানান, এ বছর এক হাজার ২৬২ হেক্টর জমিতে বারি তিল-৩ ও বারি তিল-৪ আবাদ করেছেন চাষিরা। ফলন ভালো হয়েছে। এ ফসল নিয়ে কৃষকদের মধ্যে বেশ আগ্রহ দেখা যাচ্ছে। আমরা তিল চাষিদের আগ্রহ বাড়াতে সরকারি সুযোগ সুবিধা অব্যাহত রাখব। তিল একটি লাভজনক ফসল হওয়াতে সদরপুর উপজেলায় দিনদিন তিলের আবাদ বৃদ্ধি পাচ্ছে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়