Apan Desh | আপন দেশ

আবহাওয়ার সব রাডারই নষ্ট

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৩:২৮, ২৫ এপ্রিল ২০২৪

আপডেট: ২০:০৪, ২৫ এপ্রিল ২০২৪

আবহাওয়ার সব রাডারই নষ্ট

ছবি: সংগৃহীত

বৈশাখের শুরু থেকেই তীব্র খরতাপে কাঁপছে দেশ। তাপমাত্রা ৩৮ থেকে ৪৩ ডিগ্রির মাঝে ওঠানামা করছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রখর সূর্যের খরতাপের তীব্রতা অসহনীয় পর্যায়ে চলে যাচ্ছে।

জনজীবনে অবর্ণনীয় দুর্ভোগ নেমে এসেছে। এরই মধ্যে আবহাওয়া কেমন হবে, কোন সময়ে বৃষ্টি হবে, কোন সময়ে জনজীবন স্বাভাবিক হবে ইত্যাদি আগাম বার্তা দেয় আবহাওয়া অধিদফতর। আর সেই বার্তা দেয়া হয় রাডারের মাধ্যমে। কিন্তু সেই রাডারই এখন নষ্ট।

জাইকার অনুদানে একটি প্রকল্পের মাধ্যমে ঢাকা ও রংপুরের নষ্ট দুটি রাডার স্থাপন করার কথা ছিল। কিন্তু এ দু’টি স্থাপনের আগেই পুরনো সব রাডার নষ্ট হয়ে বিপাকে আবহাওয়া অধিদফতর। বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) নিবিড় পর্যবেক্ষণ প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

আরও পড়ুন>> বৃষ্টির সম্ভাবনা নেই, বাড়বে তাপমাত্রা

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, ঢাকা, রংপুর, কক্সবাজার, পটুয়াখালী, রংপুর ও মৌলভীবাজারে পাঁচটি রাডার রয়েছে। ঢাকা ও রংপুরের রাডার দুটি স্থাপন করা হয়েছে ১৯৯৯ সালে।

এছাড়াও ১৫ বছরে মেয়াদ শেষ হওয়ায় রংপুরে রাডার ইতোমধ্যে অচল। উঁচু ভবন বেশি হওয়ায় রেডিও জ্যামিংয়ের কারণে অকেজো ঢাকার রাডারও। যন্ত্রাংশ নষ্ট হয়ে আছে সব রাডারের। বিশ্ববাজারে এসব খুচরা যন্ত্রাংশ আর পাওয়াই যাচ্ছে না। ফলে দুটি পুরোপুরি নষ্ট, বাকি তিনটি প্রায় অকেজো হয়ে পড়ছে।

বাংলাদেশের রাডারগুলো যে কাজ করে না, তা গত কয়েক বছরের দুর্যোগের পূর্বাভাস বিশ্লেষণ করলেই দেখা যায়। গত কয়েক বছরে দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় কিংবা অন্য দুর্যোগগুলো সবই বাইরের দেশের বিজ্ঞানীদের মাধ্যমে জেনেছে বাংলাদেশ। পরে সতর্ক অবস্থানে যেতে হয়েছে। কিন্তু বাংলাদেশের আবহাওয়া অধিদফতর বড় কোনো দুর্যোগের খবর দিতে পারেনি সাম্প্রতিককালে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, আমাদের কয়েকটি রাডার নষ্ট রয়েছে। জাপানের তত্ত্বাবধানে এগুলো রিপ্লেস (বদলে নতুন করে স্থাপন) করার কাজ চলছে। আশা করি দ্রুত সময়ের মধ্যে এগুলো রিপ্লেস হবে। রাডারের মাধ্যমে যে তথ্যগুলো নিয়ে থাকি তা এখন অন্যভাবে সংগ্রহ করা হচ্ছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়