Apan Desh | আপন দেশ

ঘোড়া দিয়ে হালচাষ করেন ইসমাইল

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১১:৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

ঘোড়া দিয়ে হালচাষ করেন ইসমাইল

ছবি : সংগৃহীত

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার পল্লীতে এক কৃষক এই আধুনিক যুগেও ঘোড়া দিয়ে হালচাষ করছেন। ইসমাইল হোসেন নামে ওই কৃষক পলাশবাড়ী গ্রামের বাসিন্দা। 

ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাক আহমেদ মানিক জানান, ইসমাইলের গরুর বদলে ঘোড়া দিয়ে হালচাষ দেখে ওই গ্রামে আরও দু’জন কৃষক- সাহেব আলী ও নরেন্দ্র সরকার দুই জোড়া ঘোড়া কিনেছেন।

আরও পড়ুন <> সৈকতে একদিনে ভেসে এলো ২৪ মৃত কাছিম

ইসমাইল হোসেন বলেন, আমি একজন প্রান্তিক কৃষক। আগে আমার হালের গরু ছিল, এখন নেই। বাজারে গরুর তুলনায় ঘোড়ার দাম অনেক কম। তাই আমি দীর্ঘদিন ধরে ঘোড়া দিয়ে জমি চাষ করে আসছি। প্রথম দিকে ঘোড়াগুলোকে হালের কসরত শেখাতে অনেক কষ্ট হয়েছে। ঘোড়ায় লাঙল-জোয়াল জুড়ে দিয়ে অনেকবার চেষ্টার পর আয়ত্তে আসে। এখন পুরোদমে ঘোড়া দিয়ে হালচাষ করছি।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মো. নুরুজ্জামান বলেন, কৃষকেরা এখন যান্ত্রিক উপায়ে জমি চাষ করেন। ঘোড়া দিয়ে হালচাষ করা অপ্রচলিত একটি বিষয়। সময়ের সঙ্গে ঘোড়ার যে ব্যবহার, তা উঠে গেছে। কৃষক ইসমাইল হোসেন নিজের প্রয়োজনে বাড়তি আয়ের জন্য ঘোড়া দিয়ে জমি চাষ বা মই দেন। তবে কৃষি বিভাগ সব সময় আধুনিক মানের যন্ত্রাংশ ব্যবহার করে চাষাবাদ করার জন্য কৃষকদের পরামর্শ দেয়।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়