Apan Desh | আপন দেশ

দুই মণ ধানেও মিলছে না ১ কেজি ইলিশ

বরগুনা প্রতিনিধি

প্রকাশিত: ১৩:২২, ১৩ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৭:৩৫, ১৩ সেপ্টেম্বর ২০২২

দুই মণ ধানেও মিলছে না ১ কেজি ইলিশ

ফাইল ছবি

বরগুনা জেলায় দুই মণ ধানের দামে এখন এক কেজি ওজনের একটি ইলিশ কেনা যাচ্ছে না। সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা সামনে। এতে করেই ইলিশের দাম বেড়ে গেছে বলে স্থানীয়দের মত।

এদিকে জেলায় শুরু হয়েছে আউশ ধান কাটার উৎসব। ধানের দাম না পাওয়ায় হতাশ কৃষকরা।

বরগুনা সদরে বর্তমানে প্রকারভেদে প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ছয়শ ৫০ থেকে সাতশ ৩০ টাকায়। সপ্তাহের ব্যবধানে ধানের দাম কমেছে মণপ্রতি ৮০ থেকে ১১০ টাকা পর্যন্ত।

আর পৌর মাছ বাজারে স্থানীয় নদীগুলোর ইলিশ প্রতি কেজি দাম নির্ধারণ করা হয়েছে এক হাজার ছয়শ থেকে দুই হাজার টাকায়। এক কেজির চেয়ে বেশি ওজনের ক্ষেত্রে এমন দর।

পৌর মাছ বাজারের ইলিশ বিক্রেতা রট কামাল জানান, আগামী ১ অক্টোবর শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশর পার্শ্ববর্তী দেশ ভারতে ইলিশ রপ্তানির কারণে দাম একটু বেশি। তিনি বলেন, আমরা খুচরা ব্যবসায়ীরা বেশি দামে কিনে একটু লাভ হলেই বিক্রি করে থাকি।

সদর উপজেলার বাওয়ালকর এলাকার বাসিন্দা কৃষক মোতালেব মিয়া বলেন, দুই মণ ধান বিক্রি করে এক কেজি ইলিশ খাবার ইচ্ছা আমার নেই। ধানের দাম কম থাকায় আমাদের কৃষকের আনন্দ নেই।

পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা তারেক বলেন, ইলিশ মাছের দাম একটু বেশি তারপরও ইলিশের মৌসুমে ইলিশ ছাড়া কি চলে?
জেলার পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের সভাপতি জাহাঙ্গীর জমাদ্দার বলেন, গভীর সাগরে যেতে হলে বড় বোট দরকার। যাদের কাছে বড় বোট রয়েছে, তারাই ইলিশ ধরতে পারছেন।

 

আপন দেশ ডটকম/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়