Apan Desh | আপন দেশ

বাবুরহাটের আগুন নিয়ন্ত্রণে, পুড়েছে অর্ধশতাধিক দোকান

নরসিংদী প্রতিনিধি

প্রকাশিত: ১১:০২, ৩০ অক্টোবর ২০২৩

বাবুরহাটের আগুন নিয়ন্ত্রণে, পুড়েছে অর্ধশতাধিক দোকান

ফাইল ছবি

দেশের সবচেয়ে বড় পাইকারি কাপড়ের বাজার নরসিংদীর বাবুরহাটের আগুন নিয়ন্ত্রণে এসেছে। প্রায় আড়াই ঘণ্টা পর রোববার (২৯ অক্টোবর) দিবাগত রাত ২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। তবে তার আগেই পুড়ে ছাই হয়ে গেছে অর্ধশতাধিক দোকান।

নরসিংদী ফায়ার সার্ভিস জানিয়েছে, রোববার রাত সাড়ে ১১টার দিকে কাপড়পট্টির একটি দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে আশপাশের দোকানে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের নরসিংদী সদর, মাধবদী, পলাশ, মনোহরদী ও আড়াইহাজারের ১৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। আগুনে অর্ধশতাধিক দোকান ভস্মীভূত হয়েছে।

ফায়ার সার্ভিস আরও জানায়, বাজারের ভেতরের সড়ক সরু থাকায় ফায়ার সার্ভিসের গাড়ি প্রবেশ করতে পারেনি। ফলে আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়।

ব্যবসায়ীরা জানান, এরই মধ্যে তাদের অর্ধশত কাপড়ের দোকান পুড়ে গেছে। নরসিংদী ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বলেন, আগুনের সূত্রপাত কীভাবে হয়েছে নিশ্চিতভাবে তা জানা যায়নি। কোনো হতাহতের খবর পাইনি। 

ঢাকা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মো. আনোয়ারুল হক বলেন, এখানে প্রায় সবগুলো টিনের ঘর হওয়ায় ভেতরে পানি ঢুকছিল না, এজন্য টিন ভেঙে পানি দিতে হয়েছে। আগুনের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে বলা সম্ভব হচ্ছে না। তদন্তের পর এ বিষয়ে বিস্তারিত বলা যাবে।

শেখেরচর-বাবুরহাট বণিক সমিতির সভাপতি মো. গিয়াস উদ্দিন বলেন, কমপক্ষে ৮০টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তদন্তের পর ক্ষতিগ্রস্ত মোট দোকানের সংখ্যা ও ক্ষয়ক্ষতির পরিমাণ সুনির্দিষ্টভাবে বলা যাবে।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন নরসিংদীর জেলা প্রশাসক ড. বদিউল আলম ও পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমানসহ প্রশাসনের কর্মকর্তারা।

পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান বলেন, আগুন লাগার সময় একটি চক্র লুটপাটের চেষ্টা করে, এমনটি যাতে না হয়, আমাদের ৭০ জনের মতো ডিবি পুলিশ সদস্য দায়িত্ব পালন করেছে। অন্যান্য পুলিশ সদস্যরা যানজট ও বাড়তি লোকজনের ভীড় এড়াতে দায়িত্ব পালন করে ফায়ার সার্ভিসকে আগুন নেভানোর কাজে সহযোগিতা করেন।

ভয়াবহ এই ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট চিত্রা শিকারীকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে বলে জানিয়েছেন নরসিংদীর জেলা প্রশাসক ড. বদিউল আলম। এ ছাড়া ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা করে সরকারিভাবে সহায়তার চেষ্টা করা হবে বলেও জানান তিনি।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়