Apan Desh | আপন দেশ

বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা

পিরোজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১০:৫৭, ২৩ এপ্রিল ২০২৪

বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা

ছবি: সংগৃহীত

প্রচণ্ড দাবদাহে বিপর্যস্ত জনজীবন। বৃষ্টি না হওয়ায় নষ্ট হচ্ছে ফসল। তাপমাত্রা ৪৩ ডিগ্রিও ছাড়িয়ে যাচ্ছে কোথাও কোথাও। নেমে গেছে পানির স্তর। দেখা দিয়েছে পানির তীব্র সঙ্কট। এক পশলা বৃষ্টির জন্য হাহাকার করছে দেশের মানুষ। এমতাবস্থায় বৃষ্টির আশায় সালাতুল ইসতিসকার আদায় করেছেন পিরোজপুরের মঠবাড়িয়ার পশ্চিম টিকিকাটা গ্রামের বাসিন্দারা।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ফজরের নামাজের পর খোলা আকাশের নিচে ফাঁকা মাঠে বিশেষ এ নামাজ অনুষ্ঠিত হয়। ওই নামাজে টিকিকাটা গ্রামসহ আশপাশের গ্রামের শতাধিক মুসল্লি অংশ নেন। 

নামাজে অংশ নেয়া মঠবাড়িয়া টিকিকাটা এলাকার বাসিন্দা জাকির হোসেন বলেন, আমার জীবনে রোদের তাপ এত দেখিনি। ঘরের ভেতরে বা বাইরে কোথাও থাকা যাচ্ছে না। ফ্যানের বাতাসেও কাজ হচ্ছে না। কৃষির ওপর আমাদের এলাকার সবাই নির্ভর করে। ধানের বীজের বয়স বেড়ে তা নষ্ট হয়ে যাচ্ছে। কঠিন সময় অতিক্রম করছি আমরা। বাসার বাইরে কাজ করতে যেতে পারতেছি না।

আরও পড়ুন>> বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ে

আরেক মুসল্লি মোহাম্মদ আবুল কালাম বলেন, আমরা কৃষিকাজ করে সংসার চালাই। বৃষ্টির কারণে আমরা আমন রোপণ করতে পারছি না। এ গরমে অনেকে অসুস্থ হয়ে পড়েছেন। তাই বৃষ্টির জন্য আমরা নামাজ আদায় ও দোয়া করলাম। তাছাড়া অনেক দিনমজুর কাজে যেতে পারছেন না।

এ বিষয় মঠবাড়িয়া দক্ষিণ বন্দর জামে মসজিদের ইমাম ও খতিব আলহাজ্ব মাওলানা শাহ জালাল বলেন, দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মানুষ পানির জন্য খুব বিপদে আছে। বৃষ্টি বা পানির জন্য আল্লাহ সালাতের মাধ্যমে চাইতে বলেছেন। আল্লাহর কাছে চাওয়া সুন্নাত। আর চাওয়াকে আরবিতে সালাতুল ইসতিসকার বলা হয় অর্থাৎ পানির জন্য দোয়া করা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ