Apan Desh | আপন দেশ

‘সরকারের নতজানু নীতির ফলে নদীর সংখ্যা কমছে’

নীলফামারী প্রতিনিধি

প্রকাশিত: ২০:৫৫, ২৩ এপ্রিল ২০২৪

‘সরকারের নতজানু নীতির ফলে নদীর সংখ্যা কমছে’

ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তন হচ্ছে। তাপমাত্রা বাড়ছে। নাব্যতা হারিয়ে মরা খাল হচ্ছে উত্তরাঞ্চলের নদীগুলো। বিশেষ করে শুষ্ক মৌসুমে তিস্তা নদী হয়ে ওঠে মরুচর। পানির ন্যায্য হিস্যার দাবি নিয়ে সরব উত্তরাঞ্চলের মানুষ। তবুও সুরাহা হয়নি। অন্যদিকে প্রতিনিয়ত মরুকরণের পথে এগোচ্ছে এ জনপদ। এসবের প্রতিকার ও ভারতের প্রতি নতজানু নীতির প্রতিবাদে সমাবেশ করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে নীলফামারীর ডিমলা বিজয় চত্বরে সমাবেশ করে দলটি। রংপুর বিভাগীয় সমন্বয়ক আব্দুল কুদ্দুস সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন বাসদের সহকারী সাধারণ সম্পাদক কমরেড রাজেকুজ্জামান রতন।

বাসদের সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশিদ ফিরোজ বলেন, উত্তরাঞ্চলের ৫৪টি নদী আজকে মরে গেছে। তিস্তা, করতোয়া, আত্রাই পানিশূন্য। নদীমাতৃক বাংলাদেশ আজ মরুকরণের হুমকির মুখে। উজানে একতরফা পানি সরিয়ে নেয়ার ভারতীয় আগ্রাসী তৎপরতা, দেশের ভেতরে সরকারের নতজানু নীতি ও দখল-দূষণের ফলে ১২০০ নদী আজ ২৩০-এ নেমে এসেছে। নদীর চেহারা খালে পরিণত হয়েছে। দেশের চতুর্থ বৃহত্তম নদী তিস্তায় এবার শুষ্ক মৌসুম আসতে না আসতেই পানিপ্রবাহ আশঙ্কাজনকভাবে কমে ৮০০ কিউসেকে নেমে গেছে। এ সময় অবিলম্বে তিস্তা নদীর ন্যায্য হিস্যা আদায়ের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

এর আগে, রোববার জাতীয় প্রেসক্লাব থেকে লংমার্চ শুরু করে সিরাজগঞ্জ মুক্তমঞ্চে সমাবেশ, বগুড়ার সাত মাথায় সমাবেশ, শাপলা চত্বরে সমাবেশ শেষে ডিমলা কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে রওনা দেন। বিকেল সাড়ে তিনটায় ডিমলা কেন্দ্রীয় শহীদ মিনারের গিয়ে শেষ হয় লংমার্চ। এ সময় উপস্থিত ছিলেন নীলফামারী, লালমনিরহাট, রংপুর ও রাজশাহী অঞ্চলের নেতাকর্মীরা। 

আপন দেশ/আরএস/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ