Apan Desh | আপন দেশ

‘জাবি প্রশাসনের ব্যর্থতায় যৌন নিপীড়ন বন্ধ হয়নি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩০, ৭ ফেব্রুয়ারি ২০২৪

‘জাবি প্রশাসনের ব্যর্থতায় যৌন নিপীড়ন বন্ধ হয়নি’

ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গৃহবধূ ধর্ষণের ঘটনায় অভিযুক্তরা গ্রেফতার হয়েছে। ঘটনার পর থেকেই উত্তাল পুরো ক্যাম্পাস। হলে থাকা বহিরাগতদের বের করতে অভিযান চালানো হয়েছে। ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য ইউজিসি তদন্ত কমিটি গঠন করেছে। ঘটনার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকের ব্যর্থতাকে দায়ী করছেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ আলমগীর। বলেছেন, কর্তৃপক্ষের ব্যর্থতায় সেখানে যৌন নিপীড়নসহ অন্যান্য অনিয়ম বন্ধ হয়নি।

বুধবার (৭ ফেব্রুয়ারি) ইউজিসির এক কর্মশালায় তিনি এ মন্তব্য করেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গত শনিবার রাতের ওই ঘটনায় প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে ক্যাম্পাস। ফিরে আসে আড়াই দশক আগে ‘ধর্ষণের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ আন্দোলনের স্মৃতি। ১৯৯৯ সালে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক জসীম উদ্দীন মানিকের বিরুদ্ধে ‘ধর্ষণের সেঞ্চুরির’ অভিযোগ উঠেছিল। পরে ছাত্র-শিক্ষকদের সম্মিলিত আন্দোলনের মুখে মানিক, তার সহযোগীরা ক্যাম্পাস ছাড়তে বাধ্য হয়। সেই ঘটনা সারাদেশে আলোড়ন তোলে।

অধ্যাপক আলমগীর বলেন, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যৌন হয়রানিসহ নানা অপকর্মে দৃশ্যমান ও কার্যকর ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হয়েছে। এছাড়া এসব অপরাধের বিচারের দীর্ঘসূত্রতা, অপরাধীদের প্রশ্রয়ের কারণে এ বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি ঘটনা রোধ করা সম্ভব হয়নি।’’

আরও পড়ুন>> জাবিতে নারীকে গণধর্ষণ, ছাত্রলীগ নেতাসহ আটক ৪

ইউজিসি প্রধান বলেন, ক্যাম্পাসে ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগে তীব্র প্রতিবাদ হয়। কেবল তখনই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়। এতে করে বিশ্ববিদ্যালয়ে একটি অরাজক পরিস্থিতি তৈরি হয়। শিক্ষা ও গবেষণার পরিবেশ, শিক্ষক-শিক্ষার্থীদের কর্মঘণ্টা নষ্ট হয়।

তিনি বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণ ঘটনা আমাদের মর্মাহত করেছে। বিশ্ববিদ্যালয়ে ধর্ষণের মতো জঘন্য ঘটনা কোনো মতেই গ্রহণযোগ্য নয়। কেন এই বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা ঘটছে, তা খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা নেয়া দরকার।’

‘আবাসিক সুবিধা নিশ্চিত না করে এই বিশ্ববিদ্যালয়ে কীভাবে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। অছাত্ররা দিনের পর দিন কীভাবে হলে থাকছেন, সেটিও খতিয়ে দেখা দরকার।’

অধ্যাপক আলমগীর বলেন, বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানিসহ অনিয়মের অভিযোগ পর্যালোচনা, প্রতিকারে পদক্ষেপ গ্রহণে ইউজিসি শিগগিরই উচ্চক্ষমতাসম্পন্ন সেল গঠন করবে। কোন বিশ্ববিদ্যালয়ে অনিয়ম, নিপীড়নের ঘটনা ঘটলে এই সেল তদারকি করবে। তদন্ত করে ব্যবস্থা নিতে সুপারিশ করবে।

জাবিতে তদন্ত কমিটি যাবে বৃহস্পতিবার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দলবেঁধে ধর্ষণের অভিযোগে তিন সদস্যের কমিটি গঠন করেছে ইউজিসি। কমিটির সদস্যরা বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ে যাবেন। ইউজিসি জানিয়েছে, বিশ্ববিদ্যালয় প্রশাসন ধর্ষণের অভিযোগ ওঠার পর কী ব্যবস্থা নিয়েছে, কেন এমন ঘটনা ঘটছে, তা খতিয়ে দেখবে এই কমিটি।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়