Apan Desh | আপন দেশ

হাবিপ্রবি কর্মকর্তাদের দিনব্যাপী কর্মশালা

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত: ১৩:৩৮, ২৩ মার্চ ২০২৪

হাবিপ্রবি কর্মকর্তাদের দিনব্যাপী কর্মশালা

ছবি: সংগৃহীত

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি)  প্রশাসনিক কর্মকর্তাদের ‘অফিস ব্যবস্থাপনা’ বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আয়োজন করেছেন ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইআরটি)। শনিবার (২৩ মার্চ) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের আইআরটি কনফারেন্স রুমে অনুষ্ঠান শুরু হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. এম. কামরুজ্জামান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয়বার সরকার গঠনের পরই শুদ্ধাচার নিয়ে কাজ করছেন। এটির প্রধান লক্ষ্য স্বচ্ছতা, জবাবদিহিতা ও অংশগ্রহণ মূলক লোকপ্রশাসন ব্যবস্থা গড়ে তোলা। এরই ধারাবাহিকতায় প্রশাসনে গতিশীলতা নিয়ে আসার লক্ষ্যে ই-নথি বাস্তবায়নের পর বর্তমানে ডি-নথির মাধ্যমে বিভিন্ন কর্মকাণ্ড সম্পাদন করা হচ্ছে। এর ফলে অফিস ব্যবস্থাপনায় ব্যাপক পরিবর্তন এসেছে।

উপাচার্য আরও বলেন, প্রশাসনে এক সময় লাল ফিতার দৌরাত্ম্য তথা স্থবিরতা ছিল, এর থেকে মুক্তি দিয়েছে ডি-নথি। ডি-নথির মাধ্যমে যেকোন সময় যেকোন স্থানে থেকেই অফিসের কাজ করা যাবে। এর মূল উদ্দেশ্য হলো প্রশাসনে গতিশীলতা নিয়ে আসা। এর ফলে কোথাও কোন ফাইল আটকে রাখার সুযোগ নেই এবং ফাইলের সাথে জড়িত সকলেই এটি ট্র্যাকিং করতে পারবেন। 
তিনি বলেন, প্রধানমন্ত্রী শাসক হিসেবে নয়, সেবক হিসেবে রাষ্ট্র পরিচালনা করছেন। আমাদের প্রত্যেককেও সেই একই মানসিকতা নিয়ে এগিয়ে যেতে হবে। শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গঠনের ঘোষণা দিয়েছেন। এ উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গঠনে আমাদের সকলকে একাত্মতা পোষণ করে কাজ করে যেতে হবে। আপনাদের যার যার উপর অর্পিত দায়িত্ব সঠিক ও সুষ্ঠুভাবে পালন করতে হবে।

কর্মশালার সভাপতিত্ব করেন আইআরটির পরিচালক প্রফেসর ড. এস. এম. হারুন-উর-রশীদ, সঞ্চালনা করেন সহযোগী পরিচালক প্রফেসর ড. মো. সুলতান মাহমুদ। রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের (বিআইএম) ঊর্ধ্বতন ব্যবস্থাপনা উপদেষ্টা ও বিভাগীয় প্রধান এম. আমিনুর। 

আপন দেশ/এসএইচ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়