Apan Desh | আপন দেশ

৪ মে থেকে শনিবারও স্কুল খোলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২৯, ২৫ এপ্রিল ২০২৪

৪ মে থেকে শনিবারও স্কুল খোলা

ছবি: সংগৃহীত

চলমান তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে সাত দিনের ছুটি চলছে। সেই ছুটি শেষ হবে আগামী ২৭ এপ্রিল। ছুটি শেষে আগামী ২৮ এপ্রিল রোববার থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হবে। আগামী ৪ মে থেকে শনিবারেও শ্রেণি কার্যক্রম চালু থাকবে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য জানান।

তিনি বলেন, আগামী রোববার (২৮ এপ্রিল) থেকে দেশের সব স্কুল-কলেজ-মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। এজন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের শ্রেণিকক্ষের বাইরের যেকোনো কার্যক্রম থেকে বিরত রাখতে হবে। 

তিনি আরও বলেন, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। আগামী ৪ মে থেকে শনিবারেও শ্রেণি কার্যক্রম চালু থাকবে।

ছুটি না বাড়ার কারণ হিসেবে এ কর্মকর্তা বলেন, বর্তমান তাপমাত্রা বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা নয়। এছাড়া বাংলাদেশে সব অঞ্চলের বর্তমান তাপমাত্রাও এক নয়। তাই সব দিক বিবেচনায় নিয়েই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

দেশজুড়ে তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় দীর্ঘ ছুটি শেষেও খোলেনি শিক্ষাপ্রতিষ্ঠান। ২১ এপ্রিল ছুটি বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয় সরকার। ২৬ ও ২৭ এপ্রিল শুক্র ও শনিবার হওয়ায় সাতদিন বন্ধের পর ২৮ এপ্রিল পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হওয়ার কথা।
 
দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকে। আগের বছরগুলোতে পুরো রমজানেও ছুটি পেত শিক্ষার্থীরা।
 
এবার রোজায় স্কুল খোলা থাকা না থাকা নিয়ে আদালত পর্যন্ত গড়ানোয়। বিতর্ক এড়াতে শনিবারও স্কুল খোলা রাখার ইঙ্গিত দিয়েছিলেন শিক্ষামন্ত্রী। ২৬ মার্চ স্বাধীনতা দিবসে তিনি এ কথা জানিয়েছিলেন। আগামী বছরের কথা উল্লেখ করলেও অবশেষে ৪ মে থেকে সেই ইঙ্গিত সত্যি হচ্ছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়