Apan Desh | আপন দেশ

জাবিতে গভীর রাতে সংঘর্ষে জড়ালো দুই হলের শিক্ষার্থীরা, আহত ২০

জাবি প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৩১, ১৫ জুলাই ২০২৩

আপডেট: ১৭:০৯, ১৫ জুলাই ২০২৩

জাবিতে গভীর রাতে সংঘর্ষে জড়ালো দুই হলের শিক্ষার্থীরা, আহত ২০

ছবি : সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গবীর রাতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল ও শহীদ রফিক-জব্বার হলের শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। শুক্রবার (১৪ জুলাই) দিনগত রাত সাড়ে ৩টার দিকে এ ঘটনা ঘটে।

বান্ধবীকে উত্যক্ত করাকে কেন্দ্র করে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও শহীদ রফিক-জব্বার হলের শিক্ষার্থীদের মধ্যে এই সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছেন। যার মধ্যে ৮ জনের অবস্থা বলে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্র সূত্রে জানা গেছে।

এ ঘটনার সময় উভয় হলের শিক্ষার্থীদের মধ্যে ঘণ্টাব্যাপী ইট-পাটকেল ছোড়াছুড়ি হয়।

জানা যায়, গত ১২ জুলাই রাতে রবীন্দ্রনাথ ঠাকুর হলের শিক্ষার্থী ও ইতিহাস বিভাগের প্রথম বর্ষের ছাত্র মহি উদ্দিন মিরাজ তার বান্ধবীকে নিয়ে নতুন কলা ভবনের নিচের ভেন্ডিং মেশিন থেকে পানীয় (জুস) কিনতে যান। এ সময় রফিক-জব্বার হলের শিক্ষার্থী ও প্রথম বর্ষের ইংরেজি বিভাগের ছাত্র রাফিসহ তার সঙ্গে থাকা কয়েকজন মিরাজের বান্ধবীকে উত্যক্ত করেন। পরে শুক্রবার রাত সাড়ে ১০ টার দিকে রাফিকে রবীন্দ্র চত্বরে পেয়ে মিরাজ ও তার বন্ধুরা জেরা করে। এসময় রাফিকে বাঁচাতে তার সঙ্গে থাকা হলের বন্ধুরা পাল্টা তর্কে জড়িয়ে পড়ে। এক পর্যায়ে দুই পক্ষের মধ্যে হাতাহাতি হয়।

এ ঘটনার জেরে রাত সাড়ে তিনটার দিকে দুই হলের শিক্ষার্থীদের মাঝে ঘণ্টাব্যাপী ইট-পাটকেল ছোড়াছুড়ি ও ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এ সময় রফিক-জব্বার হলের শিক্ষার্থীরা উচ্চ শব্দের তিনটি পটকা ফোটায়। এক পর্যায়ে ভোর সাড়ে চারটার দিকে তারা নিজ নিজ হলে ফিরে যায়। পরিস্থিতি শান্ত হওয়ার প্রায় আধা ঘণ্টা পরে দুই হলের প্রাধ্যক্ষ, প্রক্টরিয়াল টিমের একজন সদস্য ও নিরাপত্তা শাখার কয়েকজন ঘটনাস্থলে উপস্থিত হন।

আরও পড়ুন: শিক্ষা প্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে অবস্থান কর্মসূচির ঘোষণা শিক্ষকদের

এ ঘটনায় ২০ শিক্ষার্থী আহত হয়ে চিকিৎসা নিয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসা কেন্দ্রের উপ-প্রধান মেডিকেল কর্মকর্তা আবু জাফর মো. সালেহ। তিনি বলেন, কয়েক দফায় অন্তত ২০ শিক্ষার্থী আহত হয়ে মেডিকেলে এসেছিলেন। তাদের মধ্যে ১২ জনের অবস্থা গুরুতর। কয়েকজনকে উন্নত চিকিৎসার জন্য সাভারের একটি বেসরকারি হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে পরিস্থিতি স্বাভাবিক হলে শনিবার (১৫ জুলাই) ভোরে উভয় হলের দায়িত্বরত শিক্ষক, প্রক্টরিয়াল বডি ও নিরাপত্তা শাখার কয়েকজন সদস্য ঘটনাস্থলে আসেন। এসময় তারা শিক্ষার্থীদের কাছ থেকে তাদের কথা শোনেন।

বিশ্ববিদ্যালয়ের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক নাজমুল হাসান তালুকদার বলেন, ঘটনাটি খুবই অনাকাঙ্ক্ষিত। বিশ্ববিদ্যালয়ের সুষ্ঠু পরিবেশের জন্য হুমকিস্বরূপ। যারা ছাত্রসুলভ আচরণ করছে না তাদের বিষয়ে ব্যবস্থা নেওয়া উচিত। এ ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে জড়িতদের বিচার হওয়া উচিত।

আর সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক মো. রনি হোসাইন বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে এসেছি। প্রাথমিকভাবে একটা প্রতিবেদন জমা দেব। অভিযোগের প্রেক্ষিতে এবং প্রাথমিক প্রতিবেদনের সাপেক্ষে ডিসিপ্লিনারি বোর্ড থেকে অধিকতর তদন্ত সাপেক্ষে দোষীদের শাস্তির ব্যবস্থা করা হবে।

আপন দেশ/জেডআই/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়