Apan Desh | আপন দেশ

ডেঙ্গুতে মৃত্যু সাড়ে ৯শ ছুঁই ছুঁই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:০০, ২৬ সেপ্টেম্বর ২০২৩

ডেঙ্গুতে মৃত্যু সাড়ে ৯শ ছুঁই ছুঁই

ফাইল ছবি

ঢাকা: দেশে ডেঙ্গুর প্রকোপ কমার আপাতত কোনো লক্ষণ নেই। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমন অবস্থায় ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ২৫ দিনেই ডেঙ্গুতে ৩৪০ জনের মৃত্যু হলো। আর চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯৪৩ জনে। এর মধ্যে ঢাকাতে ৬১৭ জন এবং ঢাকার বাইরে ৩২৬ জন মারা গেছেন।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩ হাজার ১২৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা এক লাখ ৯৩ হাজার ৮৮১ জনে পৌঁছেছে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, সোমবার (২৫ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন স্থানে মোট ১৫ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে রাজধানী ঢাকায় মারা গেছেন ৫ জন, আর ঢাকার বাইরে দেশের বিভিন্ন স্থানে ১০ জন। একই সময়ে দেশের বিভিন্ন স্থানে সরকারি-বেসরকারি হাসপাতালে তিন হাজার ১২৩ জন ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৭৪ জন ও ঢাকার বাইরের হাসপাতালে দুই হাজার ৩৪৯ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট তিন হাজার ৯৯ ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় ৮১০ জন ও ঢাকার বাইরে দুই হাজার ২৮৯ জন ছাড়পত্র পেয়েছেন। এ নিয়ে চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের মধ্যে মোট এক লাখ ৮২ হাজার ৭৮২ জন হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৭৬ হাজার ২৯২ জন এবং ঢাকার বাইরের এক লাখ ৬ হাজার ৪৯০ জন।

বর্তমানে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হাসপাতালে ভর্তি আছেন  ১০ হাজার ১৫৬ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় তিন হাজার ৫৮১ জন ও ঢাকার বাইরে ছয় হাজার ৫৭৫ জন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত  ৯৩ হাজার ৮৮১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৮০ হাজার ৪৯০ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন এক লাখ ১৩ হাজার ৩৯১ জন।

এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। চলতি বছর অনেক আগেই সেই রেকর্ড ছাড়িয়ে গেছে। চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ২৫ দিনেই ডেঙ্গুতে ৩৪০ জনের মৃত্যু হয়েছে। এর আগে ২০১৯ সালে মৃত্যু হয় ১৭৯ জনের। এছাড়া ২০২০ সালে ৭ জন ও ২০২১ সালে মারা যান ১০৫ জন।

আপন দেশ/এমএমজেড

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ