Apan Desh | আপন দেশ

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ১৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৭৯৯

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫২, ৩ অক্টোবর ২০২৩

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ১৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৭৯৯

ফাইল ছবি

ঢাকা: দেশে ডেঙ্গুর প্রকোপ কমার আপাতত কোনো লক্ষণ নেই। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমন অবস্থায় ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মাসের প্রথম তিন দিনে ডেঙ্গুতে মৃত্যু ৪১ জনে পৌঁছালো। আর চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো এক হাজার ৩০ জনে। এর মধ্যে ঢাকাতে ৬৬২ জন এবং ঢাকার বাইরে ৩৬৮ জন মারা গেছেন।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে দুই হাজার ৭৯৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা দুই লাখ ১১ হাজার ৬৮৩ জনে পৌঁছেছে।

 মঙ্গলবার (৩ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, সোমবার (২ অক্টোবর)  সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন স্থানে মোট ১৩ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে রাজধানী ঢাকায় মারা গেছেন ৭ জন, আর ঢাকার বাইরে দেশের বিভিন্ন স্থানে ৬ জন। একই সময়ে দেশের বিভিন্ন স্থানে সরকারি-বেসরকারি হাসপাতালে দুই হাজার ৭৯৯ জন ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৮২ জন ও ঢাকার বাইরের হাসপাতালে দুই হাজার ১১৭ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট  দুই হাজার ৮৭১ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায়  ৮৫৫ জন ও ঢাকার বাইরে দুই হাজার ১৬ জন ছাড়পত্র পেয়েছেন। এ নিয়ে চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের মধ্যে মোট দুই লাখ এক হাজার ৪৫৫ জন হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে ৮১ হাজার ৫৩৮ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতাল এক লাখ ১৯ হাজার ৯১৭ জন ছাড়পত্র পেয়েছেন।

বর্তমানে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে নয় হাজার ১৯৮ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় দুই হাজার ৯৪০ জন ও ঢাকার বাইরে ছয় হাজার ২৫৮ জন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত দুই লাখ ১১ হাজার ৬৮৩ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৮১ হাজার ৫৩৮ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন এক লাখ ১৯ হাজার ৯১৭ জন।

এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। চলতি বছর অনেক আগেই সেই রেকর্ড ছাড়িয়ে গেছে। এর আগে ২০১৯ সালে মৃত্যু হয় ১৭৯ জনের। এছাড়া ২০২০ সালে ৭ জন ও ২০২১ সালে মারা যান ১০৫ জন।

আপন দেশ/এমএমজেড

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ