Apan Desh | আপন দেশ

ডেঙ্গুতে চলতি মাসে মৃত্যু ২২২ জনে পৌঁছালো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫৩, ২২ নভেম্বর ২০২৩

ডেঙ্গুতে চলতি মাসে মৃত্যু ২২২ জনে পৌঁছালো

ফাইল ছবি

দেশে ডেঙ্গুর প্রকোপ ধীরে হলেও কিছুটা কমছে। প্রতিদিনই হাসপাতালে নতুন রোগীর মোট সংখ্যা কমতির দিকে। এমন অবস্থায় ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মাসে ডেঙ্গুতে মৃত্যু ২২২ জনে পৌঁছালো। আর চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো এক হাজার ৫৭০ জনে। এর মধ্যে ঢাকাতে ৯১৩ জন এবং ঢাকার বাইরে ৬৫৭ জন মারা গেছেন।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে এক হাজার ১৬২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা তিন লাখ ৪ হাজার ৬৯৮ জনে পৌঁছেছে।

বুধবার (২২ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, মঙ্গলবার (২১ নভেম্বর) সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন স্থানে মোট ৮ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে রাজধানী ঢাকায় মারা গেছেন ৪ জন, আর ঢাকার বাইরে দেশের বিভিন্ন স্থানে ৪ জন। একই সময়ে দেশের বিভিন্ন স্থানে সরকারি-বেসরকারি হাসপাতালে এক হাজার ১৬২ জন ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২২৯ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ৯৩৩ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট এক হাজার ৪৩৮ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় ২৪৪ জন ও ঢাকার বাইরে এক হাজার ১৯৪ জন ছাড়পত্র পেয়েছেন। এ নিয়ে চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের মধ্যে মোট দুই লাখ ৯৮ হাজার ৯৫০ জন হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে এক লাখ ৪ হাজার ২৪৯ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতাল এক লাখ ৯৪ হাজার ৭০১ জন ছাড়পত্র পেয়েছেন।

বর্তমানে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ৪ হাজার ১৭৮ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় এক হাজার ১০৯ জন ও ঢাকার বাইরে ৩ হাজার ৬৯ জন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত তিন লাখ ৪ হাজার ৬৯৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় এক লাখ ছয় হাজার ২৭১ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন এক লাখ ৯৮ হাজার ৪২৭ জন।

এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে সর্বোচ্চ ২৮১ জন মারা যান। চলতি বছর অনেক আগেই সেই রেকর্ড ছাড়িয়ে গেছে। তার আগে ২০১৯ সালে মৃত্যু হয় ১৭৯ জনের। এছাড়া ২০২০ সালে ৭ জন ও ২০২১ সালে মারা যান ১০৫ জন।

আপন দেশ/এমএমজেড

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ